• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

নির্বাচনে না এলে অস্তিত্ব সংকটে পড়বে বিএনপি: কৃষিমন্ত্রী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ না নিলে বিএনপি অস্তিত্ব সংকটে পড়বে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আজ বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের নেতৃত্বে কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের (সিসিসি) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সামনে এমন মন্তব্য করেন তিনি।

বিএনপির চলমান আন্দোলন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বিএনপি গত ১৪ বছরে আন্দোলন করে ব্যর্থ হয়েছে, সরকারের পতন ঘটাতে পারে নাই। জনগণের সমর্থনও আদায় করতে পারে নাই।

সংবিধান অনুযায়ীই আগামী নির্বাচন হবে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, আন্দোলনে ব্যর্থ হয়েও বিএনপি যদি আগামী নির্বাচনে না আসে তাহলে অস্তিত্ব সংকটে পড়বে।

বিএনপি যতই আন্দোলন করুক, বর্তমান সরকারের উন্নয়ন ও সাফল্য সম্পর্কে সাধারণ জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করতে পারবে না বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের এই নেতা।

কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের বিষয় সম্পর্কে জানাতে গিয়ে মন্ত্রী বলেন, কানাডা বাংলাদেশে পটাশিয়াম সার বিক্রি অব্যাহত রাখবে বলে জানিয়েছেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও অবরোধের কারণে গতবছর পটাশিয়াম সার নিয়ে বিশ্বব্যাপী চরম অনিশ্চয়তা দেখা দিয়েছিল। আমরা বেলারুশ থেকে পটাশিয়াম সার কিনতে পারিনি। তখন সরকারের প্রচেষ্টায় কানাডা আমাদেরকে জরুরি ভিত্তিতে ৫ লাখ টন পটাশিয়াম সার প্রদান করে। যার ফলে রবি মৌসুমে ও চলমান বোরো মৌসুমে সার সংকট দেখা দেয়নি।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, কানাডা প্রতিনিধিদলের সদস্য কানাডা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর এঞ্জেলা ডার্ক, ট্রেড কমিশনার কামাল উদ্দিন, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের ভাইস প্রেসিডেন্ট কিম ডগলাস ও পরিচালক এন্টনি রিজক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-কানাডার সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে ও বাণিজ্য সহজতর করতে কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছেন। বৈঠকে কানাডার বাণিজ্য প্রতিনিধিদল কানাডা থেকে ক্যানুলা আমদানির ক্ষেত্রে সয়াবিন ও পাম তেলের সমপরিমাণ আমদানিশুল্ক নির্ধারণের অনুরোধ জানান। বর্তমানে ক্যানুলা আমদানির ক্ষেত্রে আমদানিশুল্ক সয়াবিন ও পাম তেলের দ্বিগুণ বলে তারা জানান। এছাড়া বাংলাদেশে ডাল রফতানি, কৃষি প্রক্রিয়াজাতে সহযোগিতা এবং বাংলাদেশ থেকে শাকসবজি নেওয়ার কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিখাতে যে বিশাল অংকের ভর্তুকি দিয়ে যাচ্ছেন, তা পৃথিবীতে বিরল। অর্থনীতিতে যত চাপই আসুক, কৃষি উৎপাদনে বিরূপ প্রভাব পড়ে এমন কোন পদক্ষেপ নিবেন না শেখ হাসিনা। সেজন্য প্রধানমন্ত্রী সার, বীজসহ কৃষি উপকরণ ও কৃষির সার্বিক উন্নয়নে বিশাল অংকের ভর্তুকি দিয়ে যাচ্ছেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা