• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

আজ সারাদেশে সড়কে ঝরলো ২৪ প্রাণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

সারাদেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৪ জন। এর মধ্যে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় পৃথক দুর্ঘটনায় ৭ জন, বগুড়ায় ৪ জন, ময়মনসিংহে ৩ জন,  সিরাজগঞ্জে ৩ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ২ জন, গাজীপুরে ২ জন এবং নীলফামারী, ঝিনাইদহে ও রাজশাহীতে একজন নিহত হয়েছেন। এসব ঘটনায় ২৪ জন ও পটুয়াখালীতে ২০ জন এবং ঝিনাইদহে ৪ জন আহত হয়েছেন। শনিবার ভোর থেকে দুপুর পর্যন্ত এসব ঘটনা ঘটেছে।  

টাঙ্গাইল : মির্জাপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কায় চারজন নিহত হয়েছেন। এ সময় আরও ৯ জন আহত হয়েছেন। শনিবার ভোররাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপজেলার দুল্যা মনসুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। তবে তাদের উদ্ধার করে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, ঢাকাগামী দাঁড়িয়ে থাকা একটি বালুভর্তি ট্রাকের পেছনে যাত্রীবাহী বিনিময় পরিবহনের একটি বাস ধাক্কা দিলে এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। দুর্ঘটনার পর মহাসড়কে ঢাকার দিকে যান চলাচল বন্ধ থাকে। প্রায় দুই ঘণ্টা পর মির্জাপুর থানা পুলিশ দুর্ঘটনাকবলিত বাসটি সরিয়ে নিলে পৌনে ৭টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

গোড়াই হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা টুটুল বলেন, তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়েছে। মহাসড়কে যান চলাচল এখন স্বাভাবিক রয়েছে।

অপরদিকে, দুপুর ১২টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর উপজেলার জামুর্কী এলাকায় মহাসড়ক পার হওয়ার সময় বাসচাপায় মা ও দুই শিশু সন্তানসহ তিনজনের মৃত্যু হয়েছে।

নিহতরা হলেন- মির্জাপুর উপজেলার বাশতৈল এলাকার মাসুদের স্ত্রী পারভিন আক্তার (২৮) ও তার ছেলে সুমন (৮) ও মেয়ে সাদিয়া (৬)। এ ঘটনার পরপরই মহাসড়ক অবরোধ করে রাখে এলাকাবাসী। এতে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, শনিবার সকালে পারভিন আক্তার বাবার বাড়ি পানিসাইল থেকে ছেলেমেয়েকে নিয়ে বাঁশতৈলে স্বামীর বাড়ি যাওয়ার জন্য পাকুল্যা বাসস্ট্যান্ডে আসেন। পরে মহাসড়ক পার হওয়ার সময় দ্রুতগতির একটি যাত্রীবাহী বাস তাদের চাপা দিলে ঘটনাস্থলেই মেয়ে সাদিয়া মারা যায়। গুরুতর আহত মা ও ছেলেকে উদ্ধার করে প্রথমে উপজেলার জামুর্কী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে তাদের টাঙ্গাইল সদরে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছালে আবাসিক চিকিৎসা কর্মকর্তা লুৎফর রহমান তাদের মৃত ঘোষণা করেন।

বগুড়া : কাহালুতে প্রাইভেট কার ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে পিতা-পুত্রসহ চারজন নিহত হয়েছেন। এ সময় আরও দুজন আহত হয়েছেন। শনিবার সকাল ৯টার দিকে উপজেলার দরগাহাটে এ দুর্ঘটনা ঘটে। কাহালু থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমবার হোসেন দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহতরা হলো- নওগাঁর ধামুরহাটের তানছের আলী (৬০) তার ছেলে টগর আলী (৩৫), মফিজ উদ্দিনের ছেলে আব্দুর রহমান (৩৫) এবং প্রাইভেট কার চালক পত্মীতলা এলাকার মান্নুর ছেলে সুমন (৩০) এবং শাকিল (২০) নামে এক যুবক গুরুতর আহত হয়েছে। তাকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

কাহালু থানার ওসি আমবার হোসেন জানান, সকালে নওগাঁ থেকে একটি যাত্রীবাহী প্রাইভেট কার বগুড়ার দিকে যাচ্ছিল। পথে নওগাঁগামী দ্রুতগতির একটি পিকআপের সঙ্গে প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাইভেট কারের তিন যাত্রী নিহত হন। গুরুতর আহত হন আরও দুজন। তাদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে আরও একজন মারা যান।

তিনি আরও জানান, দুর্ঘটনার পর ট্রাক চালক পলাতক থাকায় তাদের গ্রেপ্তার করা সম্ভব হয়নি। তবে দুর্ঘটনা কবলিত ট্রাক ও প্রাইভেট কার পুলিশ হেফাজতে রয়েছে।

ময়মনসিংহ : জেলার ত্রিশাল উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কোর্ট ভবন এলাকায় ট্রাকচাপায় একই পরিবারের তিনজন নিহত ও এক নবজাতক আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও পরিবার সূত্রে জানা যায়, শনিবার দুপুর ২টায় উপজেলার মঠবাড়ি ইউনিয়নের রায়মনি গ্রাম থেকে জাহাঙ্গীর আলম (৩৫) তার আট মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী ও আড়াই বছরের কন্যা সন্তানকে নিয়ে আল্ট্রাসনোগ্রাম করার জন্য ত্রিশাল পৌর এলাকায় আসেন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় দ্রুতগামী মালবাহী ময়মনসিংহগামী ট্রাকটি চাপা দেয় তাদের। এতেই ঘটনাস্থলেই একই পরিবারের জাহাঙ্গীর আলম (৩৫), তার স্ত্রী রত্না বেগম (২৬) ও তার মেয়ে জান্নাত (আড়াই বছর) নিহত হয়। অন্তঃসত্ত্বা রত্না বেগমের পেটে থাকা নবজাতক শিশু চাপ খেয়ে রাস্তায় প্রসব হয়। নবজাতক মেয়ে বাচ্চাটিকে স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক নবজাতক বাচ্চাটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করে।

ত্রিশাল থানা ওসি মাইন উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় দ্রুতগামী মালবাহী ময়মনসিংহগামী একটি ট্রাক একই পরিবারের তিনজনকে চাপা দেয়। ঘটনাস্থলেই তারা নিহত হয়। ভূমিষ্ট হওয়া শিশুটিকে উদ্ধার করে মমেক হাসপাতালে পাঠানো হয়েছে। লাশ হস্তান্তরের প্রক্রিয়াধীন রয়েছে।

সিরাজগঞ্জ : তাড়াশ উপজেলায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। দুপুর পৌনে ২টার দিকে হাটিকুমরুল-বনপাড়া সড়কের খালকুলা বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। তাত্ক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, আরপি পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছিল। বাসটি ভুল লেনে গিয়ে দাঁড়ানো একটি ট্রাককে ধাক্কা দেয়। এ সময় সেই বাসটি দাঁড়ানো ট্রাকসহ গিয়ে আরেকটি ট্রাককে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে জানান এই কর্মকর্তা।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার উজানিসার এলাকার কুমিল্লা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামের বাসিন্দা ও অটোরিকশাচালক চাঁন মিয়া (৫০) এবং অটোরিকশার যাত্রী কসবা উপজেলার খাড়েরা গ্রামের বাসিন্দা বিল্লাল হোসেন (৪৫)।

ব্রাহ্মণবাড়িয়া সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরান হোসেন জানান, সকালে কুমিল্লা অভিমুখী একটি প্রাইভেটকারের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অটোরিকশার আরও চার যাত্রী।

গাজীপুর : গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছে। ভোরে মহানগরের পুবাইলের বসুগাঁওয়ে ট্রাক-লেগুনা, একই এলাকায় সুকুন্দী ব্রিজ এলাকায় অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একজন নিহত হয়েছে।

পুবাইল থানা পুলিশের এসআই আবুল কাশেম জানান, পুবাইলের বসুগাঁও-এ ভোর চারটার দিকে টঙ্গীগামী ট্রাকের সঙ্গে উল্টোপথে আসা নরসিংদীগামী লেগুনার সংঘর্ষ হয়। এতে লেগুনার ১২ জন যাত্রী আহত হন। আহতদের মধ্যে মনিরুজ্জামান (৩৮) নামে একযাত্রী ঘটনাস্থলেই মারা যান। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়।

সকাল সাড়ে আটটায় পুবাইলের সুকুন্দিবাগ ব্রিজ এলাকায় অটোরিকশার মুখোমুুখি সংঘর্ষে ইব্রাহিম হোসেন (৩৪) নামে এক যাত্রী নিহত হয়েছেন। ইব্রাহিম নরসিংদী মনোহরদী থানার ইদ্রিস আলীর ছেলে।

পুবাইল থানা পুলিশের এসআই জাহাঙ্গীর মাহমুদ জানান, সকাল সাড়ে ৮টায় অটোরিকশা দিয়ে জয়দেবপুর থেকে টঙ্গী যাচ্ছিলেন ইব্রাহিম। এ সময় তাকে বহনকারী অটোরিকশাটি সুকুন্দীবাগ ব্রিজ এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা অপর একটি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। আহত অটোচালকদের চিকিৎসা দেয়া হচ্ছে।

নীলফামারী : জলঢাকার টেংগনমারী-মীরগঞ্জ সড়কের কিসামত বটতলা শান্তিনগর বাজারে বেপরোয়া গতির একটি ট্রাকের চাপায় এক ভ্যানচালক নিহত হয়েছেন। সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ভ্যানচালকের নাম আজিজুল হক (৪৫)। তিনি জলঢাকা উপজেলার আরাজি কাঠালি বালাপাড়া এলাকার মৃত তৈয়ব আলীর ছেলে।

বিষয়টি নিশ্চিত করে জলঢাকা থানা পুলিশের উপপরিদর্শক নুরুল হক বলেন, আমরা ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করেছি। ট্রাকটি আটক করা হলেও চালক পলাতক রয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ চলমান আছে।

পটুয়াখালী : পটুয়াখালী-বরিশাল মহাসড়কের মৌকরণ এলাকায় যাত্রীবাহী বাস খাদে পড়ে অন্তত ২০ আহত হয়েছেন। তাদের পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। শনিবার ভোরের দিকে এ দুর্ঘটনা ঘটে।

দুমকি থানা পুলিশের অফিসার ইনচার্জ আব্দুস সালাম জানান, ঈগল পরিবহনের বাসটি ঢাকা থেকে যাত্রী নিয়ে কুয়াকাটা যাচ্ছিল। পথি মধ্যে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের মৌকরণ ব্রিজের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে বাসে থাকা যাত্রীরা আহত হয়েছেন।

ঝিনাইদহ : কালীগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে ট্রাকের ধাক্কায় এক কৃষক নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহত ব্যক্তির নাম লোকমান হোসেন (৮০)। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন।

নিহত লোকমান হোসেন কালীগঞ্জ উপজেলার খোসালপুর গ্রামের মৃত রুস্তম বিশ্বাসের ছেলে। আজ শনিবার (১৬ জুলাই) সকালে ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে কালীগঞ্জ হাইওয়ে পুলিশের ওসি শেখ মেজবাহ উদ্দিন জানান, সকালে বাড়ি থেকে সবজি নিয়ে আলমসাধুযোগে উপজেলার বারোবাজার যাচ্ছিলো খোসালপুর গ্রামের কৃষক লোকমান হোসেন। পিরোজপুর এলাকায় পৌঁছালে পেছন দিক থেকে আসা একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে আলমসাধুটিকে ধাক্কা দেয়। এতে রাস্তায় ছিটকে পড়ে লোকমান হোসেনসহ আরও ৪ জন গুরুতর আহত হন।

আহতদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নেয়া হলে দায়িত্বরত চিকিৎসক লোকমানকে মৃত ঘোষণা করেন। আহতদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক।

রাজশাহী : রাজশাহীর মোহনপুরে বাসের চাপায় জুয়েল হোসেন (৩১) নামের এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ সময় জুয়েলের স্ত্রী সুলতানা রুমা (২৬) গুরুতর আহত হয়েছেন। মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ শনিবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সাঁকোয়া গ্রামের রাজশাহী-নওগাঁ মহাসড়কের টার্নিং পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। নিহত জুয়েল নওগাঁর মান্দা উপজেলার ৯ নম্বর তেঁতুলিয়া ইউনিয়নের কুরকুটি গ্রামের মহিদুর রহমানের ছেলে। তিনি বগুড়া জেলার আদমদিঘি থানায় কনস্টেবল পদে কর্মরত ছিলেন। ঈদ উপলক্ষে ছুটিতে বাড়িতে এসেছিলেন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, জুয়েল মোটরসাইকেলযোগে নওগাঁ থেকে রাজশাহী আসছিলেন। এ সময় মোহনপুর উপজেলার সাঁকোয়া গ্রামের রাজশাহী-নওগাঁ মহাসড়কের টার্নিং পয়েন্টে পৌঁছালে নওগাঁগামী শিশির স্পেশাল নামের একটি বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে জুয়েল ঘটনাস্থলেই নিহত হন। মোটরসাইকেলের পেছনে বসা তার স্ত্রী সুলতানা রুমা গুরুতর আহত হন। স্থানীয়রা রুমাকে উদ্ধার করে মোহনপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। কিন্তু অবস্থা গুরুতর হওয়ায় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে স্থানান্তর করেন।

মোহনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌহিদুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে পুলিশ সদস্যের মরদেহ উদ্ধার এবং বাস জব্দ করা হয়েছে। নিহত পরিবারের সিদ্ধান্তমতে থানায় মামলা নিয়েছি। ঘাতক বাসচালককে গ্রেফতারের চেষ্টা চলছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা