• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দেশে মৃদু শৈত্যপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩  

দেশের বিভিন্ন জেলার  উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ আরও  বিস্তার লাভ করতে পারে বলে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আবহাওয়া অফিস জানায়, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, নীলফামারী ও মৌলভীবাজার জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরও বিস্তার লাভ করতে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ।
আবহাওয়া অফিস জানায়, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও  তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩, শ্রীমঙ্গল ও ডিমলায় ৯ দশমিক ৬, সৈয়দপুর ১০ দশমিক ০, রংপুরে ১০ দশমিক ৬, রাজারহাটে ১০ দশমিক ৯, বদলগাছীতে ১১ দশমিক ০ এবং ঈশ্বরদীতে ১১ দশমিক ২ ডিগ্রি  সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৬, রাজশাহীতে ১২ দশমিক ৫, রংপুরে ১০ দশমিক ৬, ময়মনসিংহে ১৪ দশমিক ০, সিলেটে ১২ দশমিক ৪, চট্টগ্রামে ১৫ দশমিক ৭, খুলনায় ১৫ দশমিক ০ এবং বরিশালে ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে ।
এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও এর কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পরবর্তী তিনি দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।
পূর্বাভাসে আরও বলা হযেছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
ঢাকায় আজ উত্তর অথবা উত্তর পূর্বদিক থেকে ঘন্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।
সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৪ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৩৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ৪৪ মিনিটে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা