• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মার্চে কালবৈশাখী-তাপপ্রবাহ কম বৃষ্টির শঙ্কা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ মার্চ ২০২৩  

চলতি মার্চ মাসে বিভিন্ন অঞ্চলে কয়েকটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। দেখা দিতে পারে কয়েকটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। একইসঙ্গে এ মাসে বৃষ্টিও হতে পারে স্বাভাবিকের চেয়ে কম। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।
বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।
বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান বলেন, মার্চ মাসে দেশে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার শঙ্কা রয়েছে। তবে মার্চ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে।
তিনি বলেন, এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ২-৩টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
মার্চে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে বলেও জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক।
আবহাওয়া অধিদপ্তর ফেব্র“য়ারি মাসের পর্যবেক্ষণ তুলে ধরে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, গত মাসে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৯৪ দশমিক ৭ শতাংশ বৃষ্টিপাত হয়েছে। ফেব্র“য়ারি মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে (২৩ ফেব্র“য়ারি)। ৪ ফেব্র“য়ারি মোংলা ও কুমারখালীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
ফেব্র“য়ারি মাসে সর্বোচ্চ তাপমাত্রা ১ দশমিক ৬ ডিগ্রি কম, সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ৩ ডিগ্রি কম এবং দেশের গড় তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কম ছিল বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা