• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

স্মার্টফোন স্লো হয়ে গেলে ফাস্ট করবেন যেভাবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জুন ২০২১  

অনেক দামি স্মার্টফোনও ব্যবহার করতে করতে স্লো হয়ে যায়। আপনি যদি মনে করেন আপনার অ্যান্ড্রয়েড ফোনটি স্লো এবং কাজ করতে অসুবিধা হয় তা হলে জেনে নিন এটি ফাস্ট করার সহজ কিছু উপায়।

প্রথমত, আপনার ফোন রিস্টার্ট করুন। শুরুতেই আপনার ফোনে অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করার আগে, শাট ডাউন করুন অথবা আপনার ফোন পুনরায় আরম্ভ করার চেষ্টা করুন।

আপনার সিস্টেমের আপডেট নিশ্চিত করুন-ফোন যদি স্লো হয়ে যায় তবে সম্ভবত আপনার ফোনে আপনি সর্বশেষ আপডেট অ্যানড্রয়েড সফ্টওয়্যার ইনস্টল করতে ভুলে গেছেন। কোনো আপডেট আছে কিনা দেখতে আপনার ডিভাইসের Settings >About device >Software update এ যেয়ে দেখে নিন।

প্রয়োজন হবে না এমন পুরাতন ফটো, অ্যাপ এবং অন্য সবকিছু মুছে দিন-এরপরও যদি আপনার ফোন ধীরগতির হয় তাহলে প্রয়োজন হবে না এমন ফাইল মুছে ফেলুন। পুরোনো ছবি এবং মিউজিক ফাইল মুছে ফেলতে ভুলে যাওয়াটাই স্বাভাবিক তবে আপনার ফোনের আবার চলমান গতি ফিরে পেতে এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এছাড়া বিভিন্ন অ্যাপসের কারণে কমে যেতে পারে আপনার ফোনের গতি কেননা অনেক অ্যাপস অনেক সময় আপনার ফোনের বেকগ্রাউন্ডে চলতে থাকে যা স্লো করে দিতে পারে আপনার ফোনের গতি। এছাড়াও অনেক অপ্রয়োজনীয় অ্যাপ আপনার ফোনের অনেকটুকু জায়গা দখল করে তাই এসব অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলাই ভালো।

অ্যাপ্লিকেশন ক্যাশে সাফ করুন আপনার ফোন কখনো কখনো একটি অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত ছবি ও টুকরো তথ্য সংরক্ষণ করে রাখে। যাতে এটা আপনাকে ঐ অ্যাপ্লিকেশন ওপেন করার সময় বার বার ডাউনলোড করতে না হয়। এটা সাধারণত একটা ইতিবাচক বৈশিষ্ট্য।

কিন্তু এতেও আপনার ফোন স্লো হয়ে যায়। তাই আপনার যদি মনে হয় আপনার ফোন ধীরগতির হয়ে গিয়েছে তবে এসব ছবি ও টুকরো তথ্য ডিলিট করে দিন। Settings > Storage > Cached data তে যেয়ে ক্লিয়ার করুন আপনার অ্যাপ্লিকেশন ক্যাশে।

কাস্টম রম ইনস্টল করার চেষ্টা করুন-আপনার ফোনটি যদি একটি পুরোনো অ্যান্ড্রয়েড ফোন হয় যা নতুন আপডেট নেয়ার উপযোগী নয় তবে আপনার ফোনে একটি কাস্টম রম ইনস্টল করুন যা সাম্প্রতিক সফ্টওয়্যার চালানোর অনুমতি দিবে এবং সেই সাথে এটি আপনার ফোনের বর্তমান পারফরম্যান্স মন্দ হলে তা দ্রুত রান করতেও সহায়তা করবে।

ক্রোম ব্রাউজার সমস্যার সমাধান-আপনার অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্রাউজার যদি স্লো হয়ে থাকে তবে এই সমস্যা ঠিক করার জন্য একটি উপায় অবশ্য আছে। আপনার ফোনের ক্রোম ব্রাউজার ফাস্ট করতে আপনার ফোনের বেশি মেমরি ব্যবহার করার অনুমতি দিতে পারেন।

এর জন্য শুধু ক্রোম খুলুন একটি নতুন ট্যাব আরম্ভ করুন এবং URL বারে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন: chrome://flags/#max-tiles-for-interest-area এখন একটি মেন্যু আসবে যাতে আপনি কতটুকু মেমোরি ব্যবহার করতে চান তা পরিবর্তন করতে পারেবন এখন ডিফল্ট "128" এর জায়গায় "512" নির্বাচন করুন।

প্রসেসিং ক্ষমতা বেশি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনের ব্যাপারে খেয়াল রাখুন প্রায় সময়, আপনার ফোনে বিভিন্ন অ্যাপ্লিকেশন থেকে পাওয়া অদ্ভুত বাগ বা বিষয় দেখতে পারেন। আসলে কোন অ্যাপ্লিকেশনের কারণে এমনটা হয় তা বলা কঠিন।

যদি মনে হয় আপনার ডিভাইসে এমনটা ঘটছে তবে Watchdog Task Manager অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। এই অ্যাপ আপনার ফোনের প্রতিটি অ্যাপ কি পরিমাণ কম্পিউটার শক্তি ও রিসোর্স ব্যবহার করে তা মনিটর করে জানাতে সাহায্য করে।

অ্যানিমেশন বন্ধ করুন আপনার অ্যান্ড্রয়েড ফোন দ্রুতগতির করতে অ্যানিমেশন ব্যবহার বন্ধ করুন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অ্যানিমেশন থেকে পরিত্রাণ পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি সম্পূর্ণ নতুন সেটিংস মেনু আনলক করতে পারেন। Settings > About phone এ যেয়ে নিচে স্ক্রোল করে Build Number এ ঠিক সাত বার ট্যাপ করুন এই কাজ করার পরে, আপনি ফোনের সিস্টেম সেটিংসে একটি "ডেভেলপার অপশন" মেনুর অ্যাক্সেস পাবেন। এই মেনুতে আপনি উইন্ডো অ্যানিমেশন স্কেল, অ্যানিমেশন পরিবর্তন স্কেল, এবং অ্যানিমেশন সময়কাল স্কেল পাবেন প্রতিটি ট্যাপ করে .5x এ সেট করুন বা বন্ধ করে দিন।

ব্যাকগ্রাউন্ড ডেটা নিষ্ক্রিয় করুন ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার করা আপনার ফোন ধীরে চলার একটি অন্যতম কারণ হতে পারে। এটি ব্যবহার সীমিত বা বন্ধ করলে আপনার ফোনের গতি শুধু বাড়াবেই না বরং এটি আপনার প্রতি মাসে ডেটা ব্যবহার কমাতে সাহায্য করতে পারে। কোন অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার করে তা দেখতে Settings থেকে Data Usage এ গিয়ে দেখতে পারবেন।

অন্য সব ব্যর্থ হলে, একটি ফ্যাক্টরি রিসেটের চেষ্টা করুন আপনার ফোন অসহনীয়রূপে ধীরগতির হয়ে গেলে, একটি ফ্যাক্টরি রিসেটের চেষ্টা করুন। এটি আপনার তথ্য, অ্যাপ্লিকেশন, ফটো, মিউজিক সব নিশ্চিহ্ন করে ফেলবে তাই সবকিছুর ব্যাকআপ রাখুন। একটি ফ্যাক্টরি রিসেট মূলত আপনার ফোনটিকে সেই অবস্থায় নিয়ে যাবে যা ফোনটি কেনার সময় ছিল। এর জন্য Settings >Backup থেকে reset>Factory reset এ গিয়ে রিসেট করুন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা