• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

নতুন প্রজন্মের ডিজিটাল দক্ষতা বাড়াতে হবে : মন্ত্রী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২২  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, নতুন প্রজন্মের ডিজিটাল দক্ষতা বাড়াতে হবে। তাদেরকে দক্ষতা বাড়াতে না পারলে উন্নত বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করা সম্ভব হবে না।
তিনি বলেন,  ‘এক সময় টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংযোগ পর্যাপ্ত ছিল না। বর্তমান সরকার সে বিষয়টি সমাধান করেছে। সরকারের নানামুখী উদ্যোগের ফলে ২০২৩ সালের মধ্যে দেশের সকল স্থানে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ থাকবে বলেও উল্লেখ করেন তিনি।
মন্ত্রী বৃহস্পতিবার নেত্রকোণা পাবলিক হলে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি নেত্রকোণা জেলা ইউনিট আয়োজিত আকস্মিক বন্যা ২০২২ এর ক্ষতিগ্রসÍদের মধ্যে জরুরি খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।
হাওরে বন্যাকবলিতদের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরে মন্ত্রী বলেন, হাওরের সাম্প্রতিক বন্যাকবলিতদের সরকারের পক্ষ থেকে মদন, মোহসগঞ্জ, খালিয়াজুরী ও সুনামগঞ্জের শাল্লায় খাদ্য সহায়তা হিসেবে টিন ও নগদ টাকা বিতরণ করা হয়েছে।
ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ধারাবাহিকতায় এ দেশের জীবনযাত্রা পাল্টে গেছে। তিনি বলেন, যে গ্রামে শিক্ষার্থীরা একদিন হাইস্কুল পড়তে পারেনি, সে গ্রাম থেকে আজ শত শত শিক্ষার্থী স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করছে।
তিনি বলেন, হাওরে এখন আউট সোর্সিং ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা লাভ করেছে। তিনি দৃষ্টান্ত দিয়ে বলেন, নেত্রকোণার পাশে ধর্মপাশা উপজেলার আহমেদপুর গ্রাম থেকে এখন ৬০ জন প্রোগ্রামার সফটওয়্যার তৈরির কাজ করছে।
অনুষ্ঠানে ৬শ’ পরিবারের মধ্যে প্রাথমিকভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। মন্ত্রী ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে রেডক্রিসেন্ট জেলা ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা ওসমান গণি তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মনির হোসেন, অতিরিক্ত জেলা পুলিশ সুপার ফকরুজ্জামান প্রমূখ বক্তৃতা করেন।
এরআগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ঢাকা থেকে নেত্রকোণা আসার পথে ময়মনসিংহ টেলিফোন এক্সচেঞ্জ পরিদর্শন করেন। পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বেসরকারি আইএসপি’র চাইতেও কমমূল্যে আমরা ইন্টারনেট সেবা দেওয়ার চেষ্টা করছি, যেন গ্রাহকরা সহজেই বিটিসিএল’র জিপন সার্ভিস সুবিধা গ্রহণ করতে পারেন। যে কারো সাথে প্রতিযোগিতা করে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে সংযোগ-সেবা দেওয়ার সক্ষমতা আমাদের আছে বলেও উল্লেখ করেন তিনি।’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা