• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

নামিবিয়া হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা শ্রীলঙ্কার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচে নামিবিয়াকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করলো শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারের ৩ বল বাকি থাকতেই ৯৬ রানে গুটিয়ে যায় নামিবিয়া।

রান তাড়ায় খেলতে নেমে রাজাপাকশা ও ফার্নান্দোর দুর্দান্ত ব্যাটিংয়ে ৩৯ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

ওমানের শেখ আবু জায়েদ স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ধীরগতির শুরু করলেও থিতু হতে পারেননি নামিবিয়ার ওপেনার স্টিফেন বার্ড। তৃতীয় ওভারের প্রথম বলে থিকশানার হাতে ক্যাচ তুলে ব্যক্তিগত ৭ রান নিয়ে সাঝঘরে ফেরেন তিনি। এরপর ওয়ান রাউন্ডে মাঠে নেমে দলের হাল ধরা ক্রেইগ উলিয়ামসের সঙ্গে বেশিক্ষন লড়ে যেতে পারেননি জেন গ্রিন। ব্যক্তিগত ৮ রান করে উইকেট হারান তিনি।

দুই ওপেনার হারিয়ে যখন বিপাকে নামিবিয়া, তখন মাঠে নেমে উইলিয়ামসকে সঙ্গ দেন অধিনায়ক এরাসমাস। ঠান্ডা মাথায় ব্যাট করে দলকে ভালো সংগ্রহের পথে টানছিলেন এ দুই ব্যাটার। তবে ১৩তম ওভারে এরাসমুসকে শিকার করে ব্রেকথ্রু এনে দেন লাহিরু কুমারা। ২০ রান করে নামিবিয়া অধিনায়ক ফেরার পর চতুর্দশ ওভারে ২৯ রান করে ফেরেন উইলিয়ামসও।

এরপর ব্যাটিং বিপর্যয়ে পড়া নামিবিয়া পরপর উইকেট হারাতে থাক। ৬ রান করে ডেভিড ভিসের ফেরার পর ২ রানে ফিরেন ফ্রাইলিঙ্কও। এক এক করে উইকেট হারান জ্যান নিকল লফটি এটন, রাবেন ও পিক্কি ইয়া ফ্রান্স। শেষ ওভারে তিন বল বাকি থাকতেই বের্নার্ড স্কলটজকে রান আউক করে ইনিংসের পতন ঘটায় শ্রীলঙ্কা। মাত্র ৯৬ রানে গুটিয়ে যায় নামিবিয়া।

শ্রীলঙ্কার পক্ষে ২৫ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন মাহেশ থিকশানা। ২টি করে উইকেট পান লাহিরু কুমারা ও ওয়ানিন্দু হাসরাঙ্গা।  

নামিবিয়ার দেওয়া ৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে শ্রীলঙ্কা। কিন্তু দ্বিতীয় ওভারে কুশল পেরেরাকে আউট করে ব্রেকথ্রু এনে দেন ট্রাম্পেলম্যান। ৮ বলে ১১ রান করে স্মিতের হাতে ক্যাচ তুলে সাঝঘরে ফেরেন শ্রীলঙ্কার এই উইকেটরক্ষক ব্যাটার।

পরের ওভারের শেষ বলে আরেক ওপেনার পাথুম নিশাকাকে হারায় শ্রীলঙ্কা। স্কটজের বলে ব্যক্তিগত ৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। পরপর দুই উইকেট হারানো শ্রীলঙ্কার হয়ে বেশিক্ষণ টিকতে পারেননি চান্দিমাল। পঞ্চম ওভারের প্রথম বলে গ্রিনের হাতে ক্যাচ তুলে ব্যক্তিগত ৫ রানে সাঝঘরে ফেরেন তিনি।  

চতুর্থ উইকেটে নেমে দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে জয়ের দিকে নিয়ে যান ভানুকা রাজাপাকশা। তাকে সঙ্গ দেন আভিস্কা ফার্নান্দো। এই দুই ব্যাটারের ঝড়োগতির ব্যাটিংয়ে অবশেষে ৩৯ বল হাতে রেখে নামিবিয়াকে হারায় শ্রীলঙ্কা। ২ ছয় ও ৪ চারে ২৭ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন রাজাপাকশা। ২ ছয়ে ২৮ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন অপর ব্যাটার ফার্নান্দো।  

নামিবিয়ার পক্ষে ১টি করে উইকেট শিকার করেন ট্রাম্পেলম্যান, স্কলটজ ও স্মিত।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা