• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সাকিবের বরিশালকে ১২৬ রানের ‘চ্যালেঞ্জ’ চট্টগ্রামের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

দিন আসে দিন যায়, মিরপুরে রানের হাহাকার বুঝি শেষই হয় না! সে দৃশ্যের ব্যতিক্রম হলো না বিপিএলের শুরুর ম্যাচেও। শুরুর ওভারেই ফরচুন বরিশাল চেপে ধরল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে, এরপর থেকে ইনিংসের শেষ পর্যন্ত রানের জন্য সংগ্রামই করতে হলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে। তাতে ২০ ওভার শেষে কেবল ১২৫ রানই তুলতে পারল মেহেদি হাসান মিরাজের দল, সাকিব আল হাসানের দলের সামনে তাই চ্যালেঞ্জটা দাঁড়াল ১২৬ রানের।

অথচ শুরুতে ভিন্ন কিছুরই আভাস দিচ্ছিলেন কেনার লুইস। দিন দুয়েক আগে ক্যারিবীয় এই ব্যাটার জানিয়েছিলেন, বাংলাদেশের মাটিতে ঝড় তুলতে তর সইছে না তার। ইনিংসের শুরুর বলে তার একটা নমুনাই যেন দেখালেন তিনি। শুরুর ওভার করতে আসা নাইম হাসানের করা হাফ ট্র্যাকারটাকে নিয়ে আছড়ে ফেলেছিলেন সীমানার ওপারে। এক বল পর নাইম বলটা ফেলেছিলেন আরেকটু সামনে, ফুলার লেন্থের বলটা ঠিকঠাক পড়তে না পারার খেসারত দেন লুইস, ধরা পড়েন বাউন্ডারি লাইনে। 

শুরুতে উইকেট হারানো চট্টগ্রামকে পরের ওভারে আরও চেপে ধরেন সাকিব, দেন মোটে দুই রান। নাইমের পরের ওভারে ১৩ রান তুলে সে চাপটাকে একপাশে ঝেড়ে ফেলতে চাইছিলেন উইল জ্যাকস। চতুর্থ ওভার করতে আসা আলজারি জোসেফও রান দিলেন, তবে শুরুতে আফিফের উইকেটটা তুলে নিয়ে চাপটাও ধরে রেখেছিলেন। তার বলে উইকেটরক্ষক ইরফান শুক্কুরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আফিফ। সে ওভার পর্যন্ত চট্টগ্রামের রানের গতি ছিল ঠিকঠাক, চার ওভার শেষে ৩২, রান রেট ছিল ৮।

পরের ওভারে এক রান দিয়ে সাকিব এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাব্বির রহমানকে। চট্টগ্রামের সংগ্রামের শুরু তখন থেকেই। সেই যে রানটা ছয়ের নিচে নেমেছে, তা আবার ছয়ের ঘরে পা রাখতে রাখতে অপেক্ষা করতে হয়েছে ১৯ ওভার পর্যন্ত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে যে পায়ের তলায় মাটিই খুঁজে পাচ্ছিল না চট্টগ্রাম।

শেষ দিকে বেনি হাওয়েলের ঝোড়ো ইনিংস কক্ষপথে ফেরায় চট্টগ্রামকে। শেষ ওভারে আউট হওয়ার আগে ৩টি করে চার আর ছয়ের মারে তিনি খেলেন ২৮ বলে ৪১ রানের ইনিংস। তাতেই কোনোক্রমে ১২০ এর ঘর ছোঁয়, ইনিংস শেষ করে ১২৫ রান তুলে। সাকিবদের সামনে তাতে লক্ষ্যটা দাঁড়ায় ১২৬ রানের।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা