• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সাকিবের আউট নিয়ে হতাশ গিলক্রিস্ট

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

দিনের শুরুতে সেমির পথে এগিয়ে যেতে টাইগারদের কঠিন সমীকরণকে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সহজ করে দেয় ডাচরা।

সেমিফাইনালে যাওয়ার সুবর্ণ এক সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। জিতলেই সেমি-এ অবস্থায় আশা দেখেছিলেন টাইগার ভক্তরা। তবে শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। তীরে এসে তরী ডোবায় একই সঙ্গে সাকিব-লিটনরা বিদায় নিয়েছেন বিশ্বকাপ থেকেও। আসরে দুই জয় নিয়েই সন্তুষ্টি থাকতে হলো বাংলাদেশকে।

বাংলাদেশের এমন বিদায়ে অনেকটা দায় গিয়ে পরেছে আম্পায়ারের ঘাড়ে। কেননা, থার্ড আম্পায়ারের ভুলে সাকিবের ঐ আউটের পরই দলের ব্যাটিংয়ে ছন্দপতন ঘটে। যার ফলে খাদের কিনারা থেকে আর উঠে দাঁড়াতে পারেনি টাইগাররা।

গতকাল ম্যাচ হারের থেকে আলোচনার টেবিলে বেশি শোনা যাচ্ছে সাকিব আল হাসানের সেই বিতর্কিত আউটের কথা। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের অন্যান্য ক্রিকেটাররাও প্রশ্ন তুলেছেন আম্পায়ারিং নিয়ে। এবার সেই তালিকায় যুক্ত হলেন সাবেক অজি কিংবদন্তি খেলোয়াড় এ্যাডাম গিলক্রিস্টের নাম।

গতকাল অ্যাডিলেডে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে ধারাবিবরণী করছিলেন গিলক্রিস্ট। এরপর ম্যাচ শেষে গণমাধ্যমের মুখোমুখি হন তারকা এই ক্রিকেটার। 
এ নিয়ে গিলক্রিস্ট বলেন, 'সাকিবের আউট নিয়ে সন্দেহ আছে। মনে হচ্ছিল বল ব্যাটে টাচ করেছে। আম্পায়ার বিভিন্নভাবে দেখে সিদ্ধান্ত দিয়েছে। তবে আম্পায়ারের সিদ্ধান্তে তাকে খুবই হতাশ দেখা গিয়েছে।'

গিলক্রিস্টের মতে, 'বাংলাদেশ তাদের দিনে বিশ্বের যেকোনো দলকে হারাতে পারে। সেই সামর্থ্য আছে। কিন্তু ধারাবাহিকতার অভাব রয়েছে। দুর্ভাগ্যও ছিল দলটার। কারণ বৃষ্টির বাধায় পড়তে হয়েছিল। ভারতের বিপক্ষে বৃষ্টি বাগড়া না বাধালে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো। সব মিলিয়ে একেবারে খারাপ করেনি বাংলাদেশ।'

এই তো গেল বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার ম্যাচের ঘটনা। এর আগেও অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তানের মধ্যকার ম্যাচে ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন আম্পায়ার। 

মজার ব্যাপার হলো, এই দুই ম্যাচেই ভুল সিদ্ধান্ত দেওয়া আম্পায়ার একজনই। তিনি জিম্বাবুয়াইন আম্পায়ার ল্যাংটন রুসেরে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা