• সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৪ ১৪২৯

  • || ১৫ রজব ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

ইতিহাসের পুনরাবৃত্তি করে দাপটে জয়ে ফাইনালে পাকিস্তান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটে জয়ে সবার আগে বিশ্বকাপের ফাইনালে বাবর আজমেদ পাকিস্তান। বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারায় পাকবাহিনী। সেমিফাইনালে পাকিস্তানের জয়ের নায়ক বাবর ও রিজওয়ান। দুজনেই হাফসেঞ্চুরি করে দলকে জয়ের পথে এগিয়ে নেন।

নিউজিল্যান্ডের দেয়া ১৫৩ রানের টার্গেটে ব্যাট করতে ১৯.১ ওভারে ৩ উইকেকেটে ১৫৩ রান পূর্ণ করে জয় নিশ্চিত করে পাকিস্তান। ফাইনাল নিশ্চিত করতে ওপেনিং জুটিতে ঝড় তোলেন বাবর ও রিজওয়ান। তারা ৭৬ বলে ১০৫ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে এগিয়ে নেন। ক্যাপ্টেন বাবর আজম ৩৮ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। অবশেষে ৪২ বলে সাত বাউন্ডারিতে ৫৩ রান করে ট্রেন্ট বোল্টের বলে বিদায় নেন। এরপর হাফসেঞ্চুরি পূর্ণ করেন রিজওয়ান।

দারুণ ব্যাট করে দলীয় ১৩২ রানে বিদায় নে তিনি। রিজওয়ান ৪৩ বলে ৫ বাউন্ডারিতে ৫৭ রান করে আউট হন। এরপর হারিস ২৬ বলে দুই বাউন্ডারি ও এক ছক্কায় ৩০ রান করে বিদায় নেন। শান মাসুদ ৩ রান করে অপরাজিত থাকেন।

এর আগে বুধবার অস্ট্রেলিয়া সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ১৫২ রান তোলে কিউইরা। এ দিন ওপেনার ফিন এ্যালেন শুরুতেই ৪ রান করে বিদায় নেন। ইনিংসের প্রথম ওভারে পেসার শাহীন আফ্রিদির বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন এই ওপেনার। এরপরে ইনিংস মেরামতের দায়িত্ব নেন কেইন উইলিয়ামসন এবং ডেভন কনওয়ে।

এই জুটি থেকে আসে ৩৪ রান। পাওয়ার-প্লের শেষ বলে ব্যক্তিগত ২১ রান করে রান আউটের ফাঁদে পড়ে বিদায় নেন কনওয়ে, দলের রান তখন ৩৮। দলের বিপদে কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল দারুণ জুটি গড়েন। অবশেষে তাদের শক্ত জুটিতে আঘাত হানেন শাহিন আফ্রিদী। ইনিংসের ১৭তম ওভারে শাহিন আফ্রিদ কিউই অধিনায়ককে সরাসরি বোল্ড করেন।

দারুণ শুরুর পর ৪২ বলে ৪৬ রানে বিদায়ের আগে মিচেলের সাথে ৫০ বেল ৬৮ রানের জুটি করেন তিনি। উইলিয়ামসন বিদায়ের পর নিউজিল্যান্ডকে এগিয়ে নেন ড্যারিল মিচেল। তিনি ৩২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। ড্যারিল মিচেল ৩৫ বলে ৫৩ ও জেমস নিশাম ১২ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন। পাকিস্তানের পক্ষে আফ্রিদি ৪ ওভারে ২৪ রানে নেন দুটি উইকেট। এছাড়া নওয়াজ ২ ওভারে ১২ রানে নেন একটি উইকেট। সেমিফাইনালে টস জিতে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা