• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

জীবন শংকটে শাহানি, ভাঙা চোয়াল নিয়ে চিকিৎসার জন্য এখন জার্মানিতে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

ভয়াবহ এক ইনজুরির কারণে জীবন এখন শংকটে সৌদি আরবের ডিফেন্ডার ফুটবলার ইয়াসির আল শাহরানির। আর এজন্য তাকে খেলার পরপরই পরীক্ষা নিরিক্ষার পর উন্নত চিকিৎসার জন্য জার্মানীতে পাঠিয়ে দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স। একটি প্রাইভেট জেটে করে জার্মানির একটা ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি সেন্টারে পাঠানো হয়েছে তাকে। 

মঙ্গলবার আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে নিজ দেশের গোলকিপারের সঙ্গে সংঘর্ষে সর্বনাশ হয় সৌদি আরবের এই ফুটবলারের। এর ফলে ভয়াবহ এক ইনজুরিতে পড়েন তিনি। এই ফুটবলারের চোয়াল ও মুখের বাঁ দিকের হাড় ভেঙে গেছে। 

আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলের সেই স্বপ্নের জয়টা উদযাপন করতে পারলেন না সৌদি আরবের এই ডিফেন্ডার। খেলার অতিরিক্ত সময়ে ঘটল ভয়ানক এই ঘটনা।

আর্জেন্টিনার একটি আক্রমণ ঠেকাতে গিয়ে সামনে চলে আসেন সৌদি আরবের গোলকিপার মোহাম্মদ আল-ওয়াইস। ঠিক তখনই ইয়াসির লাফিয়ে উঠে বল ধরতে গিয়ে পড়েন বিপাকে। গোলকিপারের হাঁটু বেশ জোরে আঘাত করে তার মুখে।

এরপরই ব্যাথায় বেশ কিছু সময় মাঠে পড়ে ছিলেন ইয়াসির। রক্তে ভেসে যায় তার মুখ। তারপরই স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাকে। এক্স-রের পর জানা যায় চোয়াল এবং মুখের বাঁ দিকের হাড় ভেঙে গেছে।  ভেতরে রক্তক্ষরণ হওয়ায় তার অস্ত্রোপচারের প্রয়োজন। জীবনটাও শঙ্কায়। 

ঠিক এমন সময় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এগিয়ে আসেন। ইয়াসিরের জীবন বাঁচাতে নির্দেশ দেন চিকিৎসার জন্য প্রাইভেট বিমানে করে যেন তাকে পাঠানো হয় জার্মানিতে। 

তার উন্নত চিকিৎসার পুরো দায়িত্ব নিয়েছে সৌদি আরবের সরকার। ক্রাউন প্রিন্স নিজে নির্দেশ দিয়েছেন শাহরানির চিকিৎসায় যেন কোন কমতি না হয়। 

এই চোটে কাতার বিশ্বকাপ প্রায় শেষ ই বলা যায় ইয়াসির আল শাহরানির। এই ধাক্কা সামলে উঠা সহজ নয়! সৌদি আরবের ডিফেন্ডার ইয়াসির আল সাহরানীর প্যান ফেসিয়াল ফ্র‍্যাকচার হয়। তার নিচের চোয়ালের মাঝ বরাবর ম্যান্ডিবুলার সিমফাইসিস ফ্র‍্যাকচার, উপরের চোয়ালে লিফোর্ট ফ্র‍্যাকচার, ডান পাশে জাইগোম্যাটিক কমপ্লেক্স ফ্র‍্যাকচার, ম্যাক্সিলা ও ম্যান্ডিবলে ডেন্টো এলভিওলার ফ্র‍্যাকচার সহ কয়েকটা দাঁতও পড়ে যায়। 

এই ফ্র‍্যাকচারগুলোর ম্যানেজমেন্ট  অত্যন্ত জটিল এবং অপারেশন পরবর্তী বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা