• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

পুরুষ আম্পায়ার ছাড়াই মাঠে গড়াচ্ছে নারী টি-২০ বিশ্বকাপ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

নারী বিশ্বকাপে এর আগ প্রতিবার পুরুষ আম্পায়াররা দায়িত্বে থাকলেও দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য আসন্ন টি-২০ বিশ্বকাপে থাকছে না কোনো পুরুষ আম্পায়ার।

এবারের বিশ্বকাপের সবগুলো ম্যাচ নারী আম্পায়ার দিয়ে পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুক্রবার এমন ঘোষণা দিয়েছে বিশ্ব ক্রিকেটের সবোর্চ্চ নিয়ন্ত্রণ সংস্থা। 

পাকিস্তানি সংবাদ মাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী মাসে দক্ষিণ আফ্রিকায় মহিলাদের টি-২০ বিশ্বকাপে প্রথমবারের মতো সবগুলো ম্যাচ পরিচালনার দায়িত্ব থাকবে নারী প্যানেলের ওপর। পাশাপাশি ১৩ জন কর্মকর্তা ও ১০ আম্পায়ার এবং তিনজন রেফারির সবাই হবেন নারী। 

সবগুলো ম্যাচে নারী রেফারি থাকার বিষয়টি রোমাঞ্চকর বলে মন্তব্য করেছেন আইসিসির মহাব্যবস্থাপক ওয়াসিম খান। তিনি বলেন, ‘এই ঘোষণাটি আমাদের উদ্দেশ্যের একটি প্রতিফলন। আমাদের যাত্রায় পুরুষ এবং নারীরা সমান সুযোগ উপভোগ করে। আমরা আমাদের নারী ম্যাচ কর্মকর্তাদের সমর্থন অব্যাহত রাখতে এবং বিশ্ব মঞ্চে তাদের প্রতিভা প্রদর্শনের সুযোগ প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এবারের বিশ্বকাপে সাতজন আম্পায়ার রয়েছেন যারা প্রথমবারের মতো এই দায়িত্ব পালন করবেন। টি-২০ বিশ্বকাপের ম্যাচ অফিশিয়ালরা হলেন-

ম্যাচ রেফারি: জিএস লক্ষ্মী (ভারত), শান্দ্রে ফ্রিটজ (দক্ষিণ আফ্রিকা), মিশেল পেরেইরা (শ্রীলংকা)।

আম্পায়ার: স্যু রেডফার্ন (ইংল্যান্ড), এলোইস শেরিডান (অস্ট্রেলিয়া), ক্লেয়ার পোলোসাক (অস্ট্রেলিয়া), জ্যাকুলিন উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ), কিম কটন (নিউজিল্যান্ড), লরেন এজেনবাগ (দক্ষিণ আফ্রিকা), আনা হ্যারিস (ইংল্যান্ড), বৃন্দা রাথি (ভারত), এন জননী (ভারত), নিমালি পেরেরা (শ্রীলংকা)।

আম্পায়ারদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ হলেন অস্ট্রেলিয়ান ক্লেয়ার পোলোসাক। তিনি ২০১৬ সাল থেকে প্রত্যেকটি নারী মহিলা বিশ্বকাপ, টি-২০ এবং ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন।

আম্পায়ার তালিকায় কম বছর বয়সী হলেন ইংল্যান্ডের আনা হ্যারিস। যার বয়স মাত্র ২৪ বছর। ম্যাচ পরিচালনা করলে তিনি হবেন সব চেয়ে কম বয়সী আম্পায়ার। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা