• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

অচিরেই পৃথিবীতে আছড়ে পড়বে সেই চীনা রকেট

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৬ মে ২০২১  

মহাকাশে পাঠানো চীনের অন্যতম রকেটের ১০০ ফুট লম্বা মূল অভ্যন্তরীণ অংশটি শনিবার সকাল নাগাদ পৃথিবীতে আছড়ে পড়তে পারে। তবে কোথায় পড়বে, তা নিশ্চিত করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংক্রান্ত নিউজপোর্টাল স্পেসনিউজ।

দেশটির মহাকাশ প্রকল্প তিয়ানহে স্পেস স্টেশন-এর জন্য পাঠানো রকেটের মূল অভ্যন্তরীণ এ অংশের নিয়ন্ত্রণ হারিয়ে গেছে। অনিয়ন্ত্রিত গতিতে সেটি পৃথিবীকে প্রদক্ষিণ করছে। সচরাচর পরিত্যক্ত রকেট পৃথিবীর বায়ুমণ্ডলে ঘর্ষণের মাধ্যমে নিয়ন্ত্রিতভাবে ধ্বংস করে দেয়া হয়। কিন্তু চীনা রকেটের অংশটিকে তেমন কিছু করা হয়নি।

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে, রকেটের অংশটি শনিবার পৃথিবীতে এসে পড়বে। এটি পৃথিবীতে ঢোকার আগে বলা যাবে না, কোথায় গিয়ে আঘাত হানবে।

এয়ারোস্পেস কর্পোরেশন বলছে, রকেটের ধ্বংসাবশেষ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় শহরগুলো অতিক্রম করে বিষুবরেখার কাছে প্রশান্ত মহাসাগরে আঘাত হানতে পারে।

পৃথিবীর কক্ষপথে নিজের দেশের একটি মহাকাশ স্টেশন বানাতে চলেছে চীন। চীনের তৈরি এই বৃহত্তম রকেটটির নাম ‘লং মার্চ ৫বি রকেট’। মহাকাশে খুব গুরুত্বপূর্ণ অভিযানের জন্যই এই শক্তিশালী রকেট বানিয়েছে চীনা মহাকাশ গবেষণা সংস্থা।

প্রকল্পটির নাম ‘তিয়ানহে মহাকাশ স্টেশন’। এটা উৎক্ষেপণের জন্য কিছুদিন ধরে প্রস্তুতি নিচ্ছে চীন। এই মহাকাশ স্টেশনের একটি ‘মডিউল’ (অংশ) পরীক্ষামূলকভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে গত ২৮ এপ্রিল ‘লং মার্চ ৫বি রকেটে’র উৎক্ষেপণ করা হয়।

চীনা রকেটটি সফলভাবে মহাকাশ স্টেশনের মডিউলটিকে কক্ষপথে স্থাপন করতে পারলেও নিজেকে আর গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে রাখতে পারেনি। এটি পৃথিবীর কক্ষপথে নিয়ন্ত্রণহীনভাবে ঘুরছে।

রকেটের অংশটি জনবসতিপূর্ণ কোথাও আছড়ে পড়লে মারাত্মক ক্ষয়ক্ষতি ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা