• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

আম্ফানে ক্ষতিগ্রস্ত ৬হাজার পরিবারকে ৩কোটি টাকা দেবে ব্র্যাক

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ মে ২০২০  

ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত ১০টি উপজেলায় ৬ হাজার পরিবারকে ৫ হাজার টাকা করে মোট ৩ কোটি টাকা মানবিক সহায়তা দেবে ব্র্যাক। উপজেলা ১০টি হচ্ছে-সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও কলারোয়া, খুলনার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা ও ডুমুরিয়া এবং বাগেরহাটের শরণখোলা।

মাঠ পর্যায়ে ব্র্যাককর্মীদের পর্যবেক্ষণে দেখা গেছে, উপরোক্ত এলাকাগুলোয় অতি দ্রুত ঘর-বাড়ি মেরামত এবং স্বাস্থ্যসম্মত পায়খানা, নিরাপদ পানি প্রয়োজন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এই খাতে ৫ হাজার টাকা করে প্রদান করবে ব্র্যাক।

ঈদের দুয়েকদিনের মধ্যেই ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (বিএইচপি) একটি দল সরেজমিনে উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলো বাছাই করে আর্থিক সহায়তা দেওয়া শুরু করবেন।

আম্ফানের আঘাত হানার তিনদিন আগেই খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায় ১২ হাজার মাস্ক, ১২ হাজার গ্লাভস, ২৪০ টি স্যানিটাইজার পাঠিয়েছিল ব্র্যাক। যাতে করে উপকূলীয় এলাকার মানুষেরা এই করোনাকালে স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করেই আম্ফানের বিপদ মোকাবেলা করতে পারে।

ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (বিএইচপি) পরিচালক সাজেদুল হাসান বলেন, ‘ঘূর্ণিঝড় আম্ফানে বেশ কয়েকটি জেলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে অনেক মানুষের ঘর-বাড়ি, পায়খানা বিধ্বস্ত হয়ে গেছে। তারা এখন আত্মীয়-স্বজন, কেউবা প্রতিবেশী, কেউবা অন্যত্র আশ্রয় নিয়েছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সময় একে অপরের সাথে যেই দৈহিক দূরত্বটা বজায় রাখা উচিত সেটা সম্ভব হচ্ছে না। তাই ব্র্যাক উদ্যোগ নিয়েছে যত দ্রুত সম্ভব মানুষের ঘর-বাড়ি ও পায়খানা পুনর্নির্মাণে সহযোগিতা করবে। সেই সাথে নিরাপদ খাবার পানির বন্দোবস্ত করা হচ্ছে।’

দুর্গত মানুষের সহায়তায় ব্যক্তি পর্যায়ে ও প্রাতিষ্ঠানিকভাবে সকলকে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছে ব্র্যাক। আগ্রহীরা ব্র্যাকের জরুরি তহবিলে অনুদান পৌঁছে দিতে পারেন। বিস্তারিত পাওয়া যাবে ব্র্যাকের ওয়েবসাইটে https://www.brac.net/covid19/donate/.তে। বিকাশ অ্যাপের মাধ্যমেও টাকা জমা দেওয়া যাবে অথবা অনুদান জমা দিতে পারেন ব্র্যাকের নামে খোলা একাউন্টে-হিসাব নং ১৫০১২০-২৩১৬৪৭৪০০১, ব্র্যাক ব্যাংক, গুলশান-১, ঢাকা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা