• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

করোনা নির্ণয়ে মোংলায় ‘র‌্যাপিড এন্টিজেন টেষ্ট’ শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

করোনা পরীক্ষায় মোংলায় মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘র‌্যাপিড এন্টিজেন টেষ্ট’। এ পদ্ধতিতে নমুনা সংগ্রহের আধ ঘন্টার মধ্যে পাওয়া যাবে ফলাফল। মঙ্গলবার র‌্যাপিড এন্টিজেন টেষ্ট’র মাধ্যমে প্রথম ১০ জনের নমুনা সংগ্রহের পর তা পরীক্ষা করা হয়েছে।

এতে এ পদ্ধতির শুরুর প্রথম দিনেই ১০ জনের মধ্যে ৪ জনের করোনা পজেটিভ এসেছে। এর আগে গত দুই সপ্তাহে এখানে করোনা পজেটিভ হয়েছে আরো ৪ জন। র‌্যাপিড এন্টিজেন টেষ্ট’র জন্য মোংলা সরকারী হাসপাতালে প্রাথমিকভাবে ২শ কীট এসেছে। সপ্তাহের শনি ও মঙ্গলবার করোনা রোগীর নমুনা সংগ্রহের কার্যক্রম চলবে হাসপাতালটিতে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জীবিতেষ বিশ্বাস বলেন, র‌্যাপিড এন্টিজেন টেষ্ট প্রক্রিয়ায় মঙ্গলবার থেকে এ পরীক্ষা শুরু হয়েছে। এতে নমুনা সংগ্রহের আধ ঘন্টার মধ্যে ফলাফল দেয়া সম্ভব হচ্ছে। এ প্রক্রিয়ার প্রথম দিনেই ৪ জন করোনা পজেটিভ সনাক্ত হয়েছেন বলেও জানান তিনি। তিনি আরো বলেন, এ পদ্ধতির সুফল হলো করোনা নির্ণয় হওয়া রোগীকে দ্রুত আলাদা রেখে চিকিৎসা সেবা দেয়া, যার ফলে অন্যান্যরা আক্রান্ত হওয়া ঝুঁকি কমবে।

বাগেরহাট সিভিল সার্জন একেএম হুমায়ুন কবির বলেন, ‘র‌্যাপিড এন্টিজেন টেষ্ট’ আপাতত ২ হাজার কীট দিয়ে বাগেরহাটের বিভিন্ন উপজেলায় করোনা নির্ণয়ের কাজ শুরু হয়েছে মঙ্গলবার থেকে। এ কীটের যথেষ্ট মজুদ রয়েছে খুলনায়, প্রয়োজনমত আনা ও ব্যবহার করা যাবে। তবে এ কীট সকল রোগীদের ক্ষেত্রে ব্যবহার উপযোগী নয়। এটি ব্যবহার করা হবে যাদের মধ্যে করোনা উপসর্গ সুস্পষ্ট। যেমন, কেউ করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিল, করোনার সকল উপসর্গ যার মধ্যে বিদ্যমান এমন রোগীর ক্ষেত্রে। আপাতত উপসর্গহীনদের এ কীট দিয়ে পরীক্ষা করা হচ্ছে না।

করোনার প্রথম দফায় ২০২০ সালে মোংলায় করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯৩ জন। আর দ্বিতীয় দফায় ২০২১ সালের এ পর্যন্ত ৮ জনের পজেটিভ পাওয়া গেছে। তবে করোনার দ্বিতীয় পর্যায়ে জনসাধারণের মাঝে নমুনা পরীক্ষায় বেশি আগ্রহী হতে দেখা গেছে। সেই সাথে টিকা নেয়ার প্রবণতাও বাড়ছে মানুষের মাঝে। টিকা কার্যক্রম শুরু পর থেকে এ পর্যন্ত মোংলায় প্রথম ডোজের টিকা নিয়েছেন ৮ হাজার ২শ ৫৯ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ হাজার ৭শ ৪৩ জন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা