• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

করোনা মোকাবিলায় নাভানা গ্রুপের ভেন্টিলেটর বিতরণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ মে ২০২০  

করোনা ভাইরাস মোকাবিলায় চট্টগ্রামে দেশের প্রথম ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠায় পৃষ্ঠপোষকতার পর নাভানা গ্রুপ এবার দেশের বিভিন্ন জেলায় পোর্টেবল ভেন্টিলেটর বিতরণ করছে। দেশের অন্যতম বৃহৎ ব্যবসায়ী প্রতিষ্ঠানটি করোনা ভাইরাসে আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এরই মধ্যে বিতরণ করেছে আমদানি করা ডিএস-৮ বিআইপিএপি এসটি ৩০ ভেন্টিলেটর।

রোববার (২৪ মে) নাভানা গ্রুপ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে উল্লেখ করা হয়, নাভানা গ্রুপ এখন পর্যন্ত  সারাদেশে চীন থেকে আনা ৫০টি পোর্টেবল ভেন্টিলেটর ও অন্য চিকিৎসাসামগ্রী হস্তান্তর করেছে। এগুলোর মধ্যে রয়েছে ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, চট্টগ্রাম পুলিশ হাসপাতাল, ফরিদপুর মেডিক্যাল কলেজ, বরগুনা জেনারেল হাসপাতাল, কুড়িগ্রাম সদর হাসপাতাল, রামু উপজেলা হাসপাতাল এবং নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার, নরসিংদী, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসন। 

নাভানা গ্রুপ চীন থেকে উৎপাদিত ডিএস-৮ বিআইপিএপি এসটি ৩০ ভেন্টিলেটর এনেছে। এটি সহজে বহনযোগ্য ভেন্টিলেটর, যা খুব সহজেই ব্যবহার করা যায়। রোগীদের জন্য এই ভেন্টিলেটর ব্যবহারের জন্য বিশেষায়িত প্রশিক্ষণের প্রয়োজন হয় না। সাধারণ স্বাস্থ্যকর্মীরা খুব স্বল্পতম সময়ে প্রশিক্ষণ নিয়ে শ্বাসকষ্টে ভোগা রোগীদের জন্য এই ভেন্টিলেটর ব্যবহার করতে পারবেন। 

এছাড়াও নাভানা গ্রুপ এন-৯৫ মাস্ক, গ্লাভস, ফেস শিল্ডসহ পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী) বিতরণ করেছে বিভিন্ন হাসপাতালে। চট্টগ্রামের ফৌজদারহাটে নাভানা গ্রুপের একটি মোটরসাইকেল কারখানা বন্ধ করে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সেখানে ৫০-শয্যাবিশিষ্ট দেশের প্রথম ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়ার নেতৃত্বে হাসপাতালটিতে চিকিৎসা দিচ্ছেন ১৫ জন চিকিৎসক, ৪০ জন নার্স ও ৩০ জন স্বেচ্ছাসেবক। প্রতিষ্ঠার পর থেকে এক মাসে হাসপাতালটিতে চিকিৎসাসেবা নিয়েছেন করোনা ভাইরাসের সংক্রমণের শিকার হওয়া ৩৩১ জন। এদের মধ্যে ২২ জন ফিল্ড হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা