• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

করোনার লকডাউনে ব্যতিক্রমী বিয়ের আয়োজন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

মহামারি করোনা ভাইরাসে থমকে গেছে পুরো পৃথিবী। পৃথিবী জুড়েই বন্ধ হয়ে গেছে প্রায় সব ধরনের অনুষ্ঠান, খেলাধুলা। এরপরেই থেমে নেই মানুষের জীবন। করোনার লকডাউনেই অনেক প্রেমিক-প্রেমিকা বারান্দাকেই মঞ্চ বানিয়ে বিয়ে সেরে ফেলেছেন। এই যেমন উত্তর স্পেনের শহর আর্নেদোর বাসিন্দা হোসে ও ডেবরাহ জুটি নিজেদের অ্যাপার্টমেন্টের বারান্দায় দাঁড়িয়ে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন। 
মাইকে উচ্চস্বরে তাদের বিয়ে পড়ানো হয়। প্রতিবেশীরা নিজ নিজ বাড়ির বারান্দা থেকে, কেউ কেউ রাস্তায় দাঁড়িয়ে হাততালি দিয়ে তাদের শুভেচ্ছা জানান। কয়েকজন রীতিমতো ব্যানার হাতে শুভেচ্ছা জানান নবদম্পতিকে। নগরীর মেয়র হ্যাভিয়ার গার্সিয়া রাস্তায় দাঁড়িয়ে তাদের বিয়েতে অংশ নেন। ড্রোন ক্যামেরায় বিয়ের পুরো অনুষ্ঠান ভিডিও করা হয়৷

করোনা ভাইরাস সংক্রমণ রুখতে গত ১৪ মার্চ স্পেন লকডাউন করা হয়৷ ঘরবন্দি হয়ে পড়ে দেশটির প্রায় চার কোটি ৭০ লাখ মানুষ৷ ঘরবন্দি জীবনে পরস্পরের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে বারান্দাই এখন মানুষের আশ্রয়।

করোনা ভাইরাসের বর্তমান হটস্পট এখন যুক্তরাষ্ট্র। বিশেষ করে নিউইয়র্ক সিটিতে করোনার বিস্তার মারাত্মক রূপ নিয়েছে। সেখানে বারান্দাকে ভেন্যু বানিয়ে কয়েকটি জুটি বিয়ে সেরেছেন।
গত ২০ মার্চ থেকে নিউইয়র্ক লকডাউন হয়ে আছে। তারমধ্যে একজন ম্যারেজ রেজিস্ট্রার ষষ্ঠ তলার অ্যাপার্টমেন্টের বারান্দা থেকে জোরে জোরে বিয়ের শর্ত পাঠ করেন এবং নিচে দাঁড়ানো এক জুটির বিয়ের রেজিস্ট্রেশন সম্পন্ন করেন। আশপাশের বাড়ির বারান্দা থেকে নবদম্পতিকে শুভেচ্ছা জানানো হয়।

ইসরায়েল সরকার গত ১৫ মার্চ থেকে দেশে ১০ জনের বেশি জনসমাগম নিষিদ্ধ করে। তারপর সেখানে রাস্তায়, বারান্দায়, ছাদে এমনকি সুপারমার্কেটে বিয়ের অনুষ্ঠান হচ্ছে। অনুষ্ঠানে দূরত্ব বজায় রেখে নাচ-গান-বাজনা সবই হচ্ছে। 

টুইটারে লেবাননে বারান্দায় বিয়ের প্রস্তাব দেয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে পিপিই পরা এক ব্যক্তি সঙ্গে জীবাণুনাশক স্প্রে করতে আরেক ব্যক্তিকে নিয়ে ক্রেনে চড়ে প্রেমিকার বাড়ির বারান্দায় উঠে যান। তারপর পিপিই খুলে শরীরে জীবাণুনাশক স্প্রে করে হাঁটু গেড়ে বিয়ের প্রস্তাব দেন।
এদিকে এমন ব্যতিক্রমী বিবাহ করার পর সকলেই প্রার্থণা করেছেন একটি বিষয়ে খুব দ্রুত করোনা মুক্ত হোক পৃথিবী। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা