• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

কাঁচা কলার মাধ্যমে পেট ঠান্ডা করার উপায়

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

পেটের সমস্যা বিভিন্ন কারণে হতে পারে । আমরা প্রতিনিয়ত যা খাই তা থেকে যদি বেশি খেয়ে ফেললে আমাদের পেট গরম হয়ে থাকে । তাছাড়া আমাদের পেট আর বিভিন্ন কারণে গরম হয়ে উঠতে পারে । পেট গরম হলে আমরা সাধারণত ডাক্তারের কাছ থেকে সাহায্য নিয়ে থাকি । কিন্তু পেট গরম থেকে রেহাই পেতে আমরা যে ওষধ খাই তা আমাদের শরীরে পার্শ্বপতিক্রিয়া সৃষ্টি করে থাকে । আবার কখনও কখনও আমরা হাতের কাছে ডাক্তার পায় না ।

সেক্ষেত্রে কাঁচা কলার মাধ্যমে আমরা পেট গরম কে ঠান্ডা করতে পারি । কাঁচা কলা আমাদের অতি পরিচিত একটি সবজি । কাঁচা কলা খেতে তেমন একটা সুস্বাদু না হলেও এর রয়েছে অসাধারণ সব স্বাস্থ্যগুণ ।  কাঁচা কলায় আছে প্রচুর পরিমাণে ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, ভিটামিন সহ নানা উপাকারী সব পুষ্টি উপাদান। যা আমাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে, হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সাররের ঝুঁকি কমানো সহ নানা ধরনের উপকার করে থাকে। বিশেষ করে আমাদের পেট ঠান্ডা রাখতে কাঁচা কলা খুব কার্যকরী একটি প্রাকৃতিক  উপাদান। তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক কিভাবে পেট ঠান্ডা করে থাকে :

কাঁচা কলা খাওয়ার নিয়মাবলি :

কাঁচা কলা খাওয়ার জন্য আমরা সাধারণত এটিকে সবজি হিসেবে রান্না করেই খেয়ে থাকি । আর কাঁচা কলা রান্না করে খেলে সবচেয়ে বেশি উপকারিতা পাওয়া যায় । কাঁচা কলা আমরা আর ভাবে রান্না করে খেতে পারি । েএটি সিদ্ধ করে আমরা খেতে পারি । এভাবে খেলেও কাঁচা কলায় সমান উপকার পাওয়া যায় । যদিও কাঁচা কলা ভীষন উপকারি একটি সবজি , কিন্তু এটি খেতে তেমন সুস্বাদু নয় ।

কাঁচা কলা যেভাবে আমাদের পেট ঠান্ডা করে :

পেট ঠান্ডা রাখতে এবং ভালো রাখতে কাঁচা কলা অনেক কার্য্করী । এর কারণ হচ্ছে  কাঁচা কলার বিভিন্ন ধরণের উপাদান ।  কাচা কলায় আছে প্রচুর পরিমাণে ফাইবার । যা আমাদের শরীরে প্রবেশ করে আমাদের শরীরের হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে । এটি আমাদের হজম শক্তি বাড়ানোর পাশাপাশি ডাইজেস্টিভ ট্র্যাকের কর্মক্ষমতা বাড়াতে এবং বাওয়েল মুভমেন্টের উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই শুধু পেট খারাপই নয়, এর পাশাপাশি যারা প্রায়ই গ্যাস, পেট ফুলে যাওয়া বা এ জাতীয় সমস্যায় ভুগে থাকেন, তাদের জন্য কাঁচা কলা অনেক উপকারী। তাই পেটের যেকোন

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা