• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে আনসার বাহিনী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১ জুন ২০২০  

মহামারি করোনাভাইরাসের মধ্যে সম্প্রতি আঘাত হানে ঘূর্ণিঝড় আম্ফান। ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে বিভিন্ন জেলার উপকূলীয় অঞ্চলের জনজীবন স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে দুস্থ, হতদরিদ্র ও অসহায় মানুষের ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, রাস্তাঘাট ও পুল, সাঁকো মেরামতের পাশাপাশি রাস্তার উপর ভেঙে ও উপড়ে পড়া গাছপালা তাৎক্ষণিকভাবে সরানোর ব্যবস্থা করেছে বাহিনীর সদস্যরা।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত দেশের দুস্থ, গরিব, অসহায়, ছিন্নমূল ও কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানোকে মানবিক মূল্যবোধের এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেছেন।

এ ব্যাপারে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন জানান,
আম্ফান আঘাত হানার আগেই বাহিনীর মহাপরিচালক ঊর্ধ্বতন কর্মকর্তাসহ মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা ও সদস্যদের ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন। এছাড়া উপকূলীয় এলাকার জনসাধারণের জানমাল রক্ষার জন্য প্রয়োজনীয় সকল কর্যক্রম গ্রহণেরও নির্দেশ দিয়েছিলেন মহাপরিচালক।

তার নির্দেশে উদ্বুদ্ধ হয়ে বাহিনীর সকল কর্মকর্তা ও মাঠ পর্যায়ের সদস্যরা দেশে ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানার আগেই উপকূলীয় এলাকায় মাইকিং করে ঘূর্ণিঝড়ের আগাম সতর্কবার্তা জনগণকে জানিয়েছেন। এছাড়া উপকূলীয় জেলার জেলা কমান্ড্যান্ট ও ব্যাটালিয়ন অধিনায়কদের নেতৃত্বে বাহিনীর মাঠ পর্যায়ের সদস্যরা বয়স্ক নারী-পুরুষ, প্রতিবন্ধী, গবাদী পশু-পাখি এবং সাধারণ জনগণকে নিরাপদে আশ্রয় কেন্দ্রে নিয়ে যেতে সক্ষম হয়েছেন। ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সব ধরনের সহযোগিতা করে দেশের ক্ষতিগ্রস্ত জনগণের পাশে দাঁড়িয়েছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

ঘূর্ণিঝড় পরবর্তীতে যশোরের মনিরামপুর ও শার্শা উপজেলার জনজীবন স্বাভাবিক করতে আনসার-ভিডিপি সদস্যবৃন্দ ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি মেরামত এবং রাস্তার উপর ভেঙে পড়া গাছপালা সরিয়ে রাস্তা চলাচলের উপযুক্ত করে তোলেন।

একই ধরনের কাজে অংশ নেয় বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, ভোলা, চাঁদপুর, নড়াইল, বরগুনা, ঝালকাঠিসহ ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত অন্যান্য জেলার আনসার-ভিডিপি কর্মকর্তা ও সদস্যরা।

ঘূর্ণিঝড় পরবর্তী জনজীবন স্বাভাবিক করতে উপকূলীয় জেলাসহ ক্ষতিগ্রস্ত সব জেলায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী বিভিন্ন ইউনিট দুস্থ ও অসহায় পরিবারের কাছে আর্থিক উপহার বিতরণের কার্যক্রম অব্যাহাত রেখেছে।

চট্টগ্রামের পটিয়ায় অবস্থানরত ১৫ আনসার ব্যাটালিয়নের সদস্যরা ঘূর্ণিঝড় আম্ফানে ৩০টি ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের ঘরের চালা মেরামত করে দিয়েছেন। এছাড়া ১৫ আনসার ব্যাটালিয়ন আম্ফানে ক্ষতিগ্রস্ত ১০০টি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছেন।

রাজশাহীর নওহাটায় ৪ আনসার ব্যাটালিয়নের সদস্যরা ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় মানবিক সহায়তার কার্যক্রম গ্রহণ করেছে। ৪ আনসার ব্যটালিয়নের পরিচালক ফজলে রাব্বি আম্ফানে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তার জন্য উপকূলীয় এলাকার প্রত্যন্ত অঞ্চলে এক লাখ ৫০ হাজার টাকা গরিব, দুস্থ ও হতদরিদ্র মানুষের মাঝে বিতরণ করেছেন।

৪ আনসার ব্যাটালিয়নের সদস্যরা তাদের ইফতারের জন্য বরাদ্দ ৬০ হাজার টাকা, ব্যাটালিয়ন রেইজিং-ডের বরাদ্দ ৬০ হাজার টাকা এবং নিজস্ব তহবিল হতে আরও ৩০ হাজার টাকা একত্র করে এক লাখ ৫০ হাজার টাকা আম্ফানে ক্ষতিগ্রস্ত উপকূলীয় অঞ্চলের ৩০টি গরিব ও দুস্থ পরিবারের মাঝে বিতরণ করেছেন।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ আম্ফানে ক্ষতিগ্রস্ত উপকূলীয় অঞ্চলের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও মাঠ পর্যায়ের সব সদস্যকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তিনি ৪ আনসার ব্যাটালিয়নের পরিচালক ও ব্যাটালিয়নের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা