• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ছাত্রছাত্রীদের দূর্নীতি বিষয়ক বির্তক ও রচনা প্রতিযোগীতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

শিক্ষার্থীদের মাঝে সততা ও নৈতিকতা চর্চার লক্ষে রচনা ও বির্তক প্রতিযোগিতার পুরস্কার বিতরন করা হয়েছে। সোমবার দুপুরে বাগেরহাট শহরের আল ইসলাহ একাডেমী মিলনায়তনে জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য বিশিস্ট সাংবাদিক শওকত আলী বাবু, প্রধান অতিথি হিসেবে প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন। বাংলাদেশ দূর্নীতি কমিশনের অর্থায়নে বাগেরহাট আল ইসলাহ একাডেমী এই প্রতিযোগীতার আয়োজন করে।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন কোন অন্যায় হলে সেখানে নানা কারনে আইনের শাসনের আভাব দেখা যায়। এটা কাখিত নায়। সদ্য বাগেরহাটের এমনই একটি ঘটনা তিনি ছাত্র ছাত্রীদের সামনে তুলে ধরে তিনি আরও বলেন খেটে খাওয়া মানুষ দূর্নীতি করে এটা অন্তত্য বাংলাদেশে খুব ঘটেছে তা দেখা যায়না।

যারা দূর্নীতি করছে তারা সমাজের প্রভাবশালী বা ক্ষমতাধর মানুষ এমন শ্রেনীই দূর্নীতি করছে। শুধূ তাই নয় এই শ্রেনীর লোকজন আইনের শাসনের অভাবে কোন না কোন ভাবে পারও পেয়ে যাচ্ছে। এই দূর্নীতি থেকে উত্তরনের জন্য আজকের কোমলমতি ছাত্র ছাত্রীদের শোচ্চার হতে হবে। কোনটি ন্যায় কোনটি অন্যায় বুঝতে হবে এবং প্রতিবাদ জানাতে হবে। তাইলেই আগামীতে সমাজ থেকে দূর্নীতি অনেকাংশে কমানো সম্বব হবে।

বাগেরহাট আল ইসলাহ একাডেমীর প্রধান শিক্ষক মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমীর সহকারী প্রধান শিক্ষক সাহিবুল কুবল , সহকারী শিক্ষক মো. সাইদুর রহমান, মডারেটর আব্দুল আউয়াল ও আসমা তারা।

আইনের শাসনের অভাবেই দূর্নীতি বিস্তারের মূল কারন এই প্রতিপাদ্য বিয়য়ের উপর বির্তক প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে বিদ্যালয়ে ৯ম শ্রেনীর অফিয়া তাসমীন মিলি দ্বিতীয় হয়েছে মানজুর ই ইলাহি লাবিব এবং তৃতীয় নাজমুল হক সাদ।

অভাব নয় সীমাহীন লোভই দূর্নীতির প্রধান কারন নির্বারীত এই বিষয়ের উপর রচনা প্রতিযোগিতায় বিদ্যালয়ের ৬স্ট থেকে ১০ শ্রেনী পর্যন্ত ৪০ জন ছাত্র ছাত্রী অংশ নেয়। রচনার খাতা দেখে বিজয়ীদের মধ্যে পরবর্তিতে পুরস্কার তুলে দেয়া হবে বলে জানান বিদ্যালয় কতৃপক্ষ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা