• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ঠান্ডায় জমে জয় বঞ্চিত রিয়াল মাদ্রিদ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১  

ম্যাচ যখন শুরু হচ্ছিল তখন চলছিল প্রবল তুষারপাত। পাম্পলোনায় এই পরিস্থিতিতে রিয়াল মাদ্রিদ চেয়েছিল মাঠেই নামবে না। কিন্তু তাদের আবেদন কানে তোলেনি লা লিগা কর্তৃপক্ষ।

শেষ পর্যন্ত তুষারপাতের মধ্যেই ওসাসুনার বিপক্ষে খেলতে হয়েছে রিয়ালকে। এবং ঠান্ডায় জমে গিয়ে ওসাসুনার জালে বলই জড়াতে পারেনি তারা। গোলশূন্য ড্র করে আসতে বাধ্য হলো জিনেদিন জিদানের শিষ্যরা।

শীতের প্রচন্ডতার কারণে স্পেনজুড়ে চলছে প্রবল তুষারপাত। শুক্রবার রাতেও মাদ্রিদের বারাজাস বিমান বন্দরে বিমানে ওঠার পরও রানওয়েতে চারঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল রিয়াল ফুটবলারদের। সেখান থেকেই শুরু তাদের দুঃস্বপ্নের যাত্রা। যার পরিসমাপ্তি ঘটলো ২টি গুরুত্বপূর্ণ পয়েন্ট হারিয়ে।

পাম্পালোনায় প্রবল তুষারপাত চলছিল ম্যাচ শুরুর অনেক্ষণ আগে থেকেই। এল সাডার স্টেডিয়ামে ম্যাচ শুরুর পরও অব্যাহত ছিল তুষারপাত। এর মধ্যেই খেলতে হয়েছে রিয়াল মাদ্রিদ এবং ওসাসুনার ফুটবলারদের।

তবে শুধু তুষারপাতই রিয়াল মাদ্রিদের জয় বঞ্চিত হওয়ার জন্য এককভাবে দায়ী নয়, এর জন্য অন্যতম দায়ী হচ্ছে ওসাসুনার ডিফেন্স। এতটা শক্তিশালি ডিফেন্স তৈরি করেছে যে তারা, রিয়াল মাদ্রিদ তাদের থার্ড হাফেই প্রবেশ করতে পারেনি ঠিকমত।

এই ড্রয়ের ফলে শীর্ষে ওঠার সুযোগ নষ্ট হয়ে গেলো রিয়ালের। জিততে পারলে অ্যাটলেটিকোকে পেছনে ফেলে শীর্ষে থাকতো জিদানের শিষ্যরা। কিন্তু ড্র করে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই রইলো তারা। যদিও, লা লিগায় এ নিয়ে টানা আট ম্যাচ অপরাজিত রিয়াল।

১৫ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ১৮ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা। শনিবার রাতে ওসাসুনার মাঠে গিয়ে ৪-০ গোলে জয় নিয়ে ফিরেছে বার্সা। যার ২টি গোল করেছেন মেসি, ২টি করেছেন গ্রিজম্যান।

ম্যাচ শেষে রিয়াল মিডফিল্ডার টনি ক্রুস বলেন, ‘আমরা খুব কম সুযোগই তৈরি করতে পেরেছি গোলের জন্য। আমাদের যে মানের দল, তাতে একের পর এক সুযোগ তৈরি করা প্রয়োজন ছিল। এমনকি, আজকের (শনিবার) মত এমন কঠিন মাঠেও আমাদের আরও বেশি গোলের সুযোগ তৈরি করা উচিৎ ছিল।’

টনি ক্রুস আরও বলেন, ‘আমরা জানতাম, আমাদের প্রতিপক্ষ আজ যেভাবে ডিফেন্স তৈরি করেছে, তারা এমনই সব সময় করে। সুতরাং, আমাদের সেভাবে প্রস্তুতি নেয়া প্রয়োজন ছিল। মাঠের অজুহাত দিয়ে লাভ নেই। এই মাঠে তো সমানভাবে দুই দলই খেলেছে। আমরা এই ফলাফলে মোটেও সন্তুষ্ট নই। কারণ, লিগ টেবিলে শীর্ষস্থান দখলের লড়াই আমাদের অব্যাহত। কিন্তু এই ড্র মোটেও আমাদের সহযোগিতা করলো না।’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা