• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ঢাকা উত্তরে ভোটারদের চুলচেরা বিশ্লেষণ : জনমতে পিছিয়ে বিএনপি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

১ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে উৎসবের নগরীতে পরিণত হয়েছে ঢাকা। প্রার্থীদের পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে নগরী। ঢাকার উত্তরের ৫৪ ও দক্ষিণের ৭৫টিসহ ১২৯ টি ওয়ার্ড মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা রাতদিন তাদের প্রচারণা চালাচ্ছেন। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। ৪৩ টি সংরক্ষিত ওয়ার্ডে নারী প্রার্থীরাও পিছিয়ে নেই। তারাও জনসংযোগ করছেন সমান তালে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মিরপুর, খিলক্ষেত, ভাষানটেক, বারিধারা, মহাখালী, মালিবাগ, কাজিপাড়া, লালমাটিয়া, শ্যামলী এলাকার সাধারণ ভোটারদের সাথে কথা বলে ভোটের সার্বিক চিত্র সম্পর্কে আভাস পাওয়া গেছে।

খিলক্ষেত এলাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রওনক ফেরদৌস বলেন, যোগ্য প্রার্থীকেই আমাদের মূল্যবান ভোটটি দেব। এক্ষেত্রে প্রার্থীর ব্যক্তিগত ইমেজ যেমন একটি ফ্যাক্টর তেমনি কতটুকু উন্নয়ন করার সামর্থ্য তার রয়েছে-সেটিও আমাদের কাছে বিবেচ্য। এক্ষেত্রে আওয়ামীলীগ প্রার্থী আতিকুল ইসলাম আমাদের কাছে সর্বাপেক্ষা যোগ্য। তিনি একজন ‘ডায়ানামিক’ ব্যক্তি। ঢাকা শহরকে বাসযোগ্য সুন্দর একটি শহরে পরিণত করতে তার কোনো বিকল্প নেই।

কাজিপাড়া এলাকার ভোটার আইনজীবি শরিফুল ইসলাম বলেন, আওয়ামীলীগ মানেই দেশের উন্নয়ন। কাজেই আওয়ামীলীগ মনোনীত প্রার্থীকেই আমরা ভোট দেব। আওয়ামীলীগ রাষ্ট্র ক্ষমতায় আছে বলেই দেশ আজ এতোদূর এগুতে পেরেছে। অনেকটা ক্ষব্ধ হয়েই তিনি বলেন, আওয়ামীরীগ প্রার্থীরা যেখানে সুন্দরভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন, বিএনপি প্রার্থীরা সেখানে হামালাসহ একের পর এক নাটকীয় ঘটনা ঘটিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চালাচ্ছে।

ভাষানটেক এলাকার শ্রমজীবি হায়দার আলী বলেন, বিএনপি প্রার্থীকে ভোট দিয়ে লাভ কী ? ক্ষমতায় এলে তিনি তো সেই আগের মতই দূর্নীতি করবেন। দূর্নীতি ছাড়া বিএনপি আর কিছুই বোঝে না।

বারিধারা এলাকার বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. হুমায়ুন কবীর বলেন, বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালের চেয়ে আওয়ামীলীগের প্রার্থী আতিকুল ইসলাম হাজার গুনে যোগ্য। তাবিথ আউয়ালের ব্যক্তি ইমেজ মোটেও ভালো নয়। তার বাবা আব্দুল আউয়াল মিন্টু একজন চিহ্নিত দুর্নীতিবাজ। তাবিথ এর জীবনযাত্রা পাশ্চাত্য দেশীয়। এদেশের মানুষের ভালো-মন্দ, আবেগ-অনুভুতি বোঝা তার পক্ষে সম্ভব নয়। তিনি আরো বলেন, বিএনপিকে ভোট দিয়ে কোনো লাভ নেই। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হলে আওয়ামীলীগকেই ভোট দিতে হবে।

লালমাটিয়া এলাকার গৃহবধূ রাশেদা আনাম বলেন, তাবিথ আউয়াল একজন ভালো মানুষ। রাজনীতি সম্পর্কে তার কোনো অভিজ্ঞতা নেই। একবার মেয়র হলে আস্তে আস্তে সব শিখে নেবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভোটাররা এবার তাকেই ভোট দেবেন, যাকে ভোট দিলে ঢাকার উন্নয়ন হবে। আওয়ামীলীগই তাদের প্রথম পছন্দ। বিএনপিকে ইংগিত করে তারা বলেন, অতীতে যারা নানা অপকর্ম করেছেন, দূর্নীতি করেছেন, ভোটাররা ব্যালটের মাধ্যমে তাদের প্রত্যাখ্যান করবেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা