• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

তাপস পালের শেষকৃত্য সম্পন্ন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

গান স্যালুট দিয়ে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হল তাপস পালকে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) কেওড়াতলা মহাশ্মশানে সম্পন্ন হয় ওপার বাঙলার জনপ্রিয় এই অভিনেতার শেষকৃত্য। যেখানে তাকে শেষবারের শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন প্রয়াত এই অভিনেতার ভক্ত ও টলিউড ইন্ডাস্ট্রির তারকারা।

মেয়ের সঙ্গে দেখা করতে গত ১ ফেব্রুয়ারি মুম্বাই গিয়েছিলেন তাপস পাল। সেখান থেকে ফেরার পথে বুকে ব্যাথা অনুভব করলে তাকে মুম্বাইয়ের জুহু হাসপাতালে ভর্তি করা হয়। যেখানে দুই সপ্তাহ ধরে ভর্তি ছিলেন। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ভোর ৪টায় মারা যান তিনি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকালে নিজ বাড়িতে এনে রাখা হয় তাপস পালের মরদেহ। এসময় তাকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, পরিচালক অশোক বিশ্বনাথন, হরনাথ চক্রবর্তী, অভিনেতা ভারত কল, জিৎ ও জুন মালিয়ার মতো কলাকুশলীরা।

বাড়ি থেকে তাপস পালের মরদেহ নিয়ে যাওয়া হয় টেকনিশিয়ান স্টুডিওতে। সেখানে পাঁচ মিনিট রাখার পর বেলা ১১টায় নাগাদ তার দেহ নিয়ে যাওয়া হয় রবীন্দ্র সদনে। যেখানে উপস্থিত ছিলেন, রচনা বন্দ্যোপাধ্যায়, অরিন্দম গঙ্গোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত-সহ একাধিক শিল্পী। শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৫৮ সালের ২৯ সেপ্টেম্বর হুগলির চন্দননগরে জন্মগ্রহণ করেন তাপস পাল। এরপর ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত পরিচালক তরুণ মজুমদারের ‘দাদার কীর্তি’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে মাত্র ২২ বছর বয়সে চলচ্চিত্র দুনিয়ায় পা রাখেন তাপস। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ‘গুরুদক্ষিণা’, ‘সাহেব’, ‘অনুরাগের ছোঁয়া’, ‘বলিদান’ ‘কড়ি দিয়ে কেনা’র মতো একের পর এক সুপারহিট ছবি ভক্তদের উপহার দিয়েছেন জনপ্রিয় এই অভিনেতা।

‘সাহেব’ ছবিতে অভিনয়ের সুবাদে ১৯৮১ সালে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ঘরে তোলেন তাপস পাল।

শুধু বাংলা নয়, হিন্দি ছবিতেও অভিনয় করেছেন তাপস পাল। বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিতের বিপরীতে ‘অবোধ’ ছবিতে দেখা গেছে তাকে।

২০০১ সালে তৃণমূল কংগ্রেসের হাত ধরে রাজনীতিতে পা রাখেন তাপস পাল। একই বছর এবং ২০০৬ সালে পরপর দুবার বিধানসভা নির্বাচনে জয়ী হন তিনি। পরে ২০০৯ এবং ২০১৪ সালে পরপর দুবার কৃষ্ণনগর লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন তিনি। ২০১৬ সালে রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে নাম জড়ায় অভিনেতার। এর পরই তাকে যেতে হয় জেলে।

তার অভিনীত শেষ ছবি ‘আটটা আটের বনগাঁ লোকাল’ মুক্তি পায় ২০১২ সালে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা