• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দুই উপায়েই মিলবে ফ্যাটি লিভার থেকে মুক্তি!

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৭ জুন ২০২০  

বর্তমানে ফ্যাটি লিভারের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনিয়মিত জীবন-যাপনসহ দীর্ঘদিন সকালের নাস্তা না খাওয়ার ফলে এই সমস্যার সৃষ্টি হয়। এতে করে লিভারের চারপাশে চর্বি জমে যায়। 

ফ্যাটি লিভার কী?

লিভার ফ্যাট তৈরি করে। রক্তের মধ্যে দিয়ে তা পেশিতে গিয়ে পৌঁছায়। লিভার যতটা ফ্যাট তৈরি করছে, আর যতটা খরচ করছে তার মধ্যে যদি ভারসাম্য না থাকে তখন অতিরিক্ত চর্বিগুলো লিভারে জমে। এটাই ফ্যাটি লিভার।

এর থেকে নিস্তার মিলবে দুই উপায়ে

ফ্যাটি লিভারে আক্রান্ত ব্যক্তিরা নিয়মিত অনুশীলন করলে ও গ্রীন টি খেলেই এর থেকে মুক্তি পাবে। নতুন এক গবেষণা অনুসারে, গ্রিন টি খেলে ও নিয়মিত শারীরিক কসরত করলে ফ্যাটি লিভারের সমস্যার সমাধান মিলবে থেকে ৭৫ শতাংশ পর্যন্ত। ইঁদুরের উপর গবেষণা করে গবেষকরা এই তথ্যের প্রমাণ পেয়েছেন।

 

গ্রীন টি

গ্রীন টি

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্সের সহযোগী অধ্যাপক জোশুয়া ল্যামবার্ট বলেছেন, এই দুটি উপায় অবলম্বণের ফলে লিভারে জমে থাকা চর্বির অনেকটাই গলে যায়।

 

ধারণা করা হয়, ২০৩০ সালের মধ্যে ১০০ মিলিয়নেরও বেশি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত হতে পারে। এতে স্থূলতা ও টাইপ ২ ডায়াবেটিসের সমস্যাও বাড়বে। বর্তমানে এই রোগের কোনো বৈধ চিকিৎসা ব্যবস্থাও নেই। শুধু শারীরিক কসরত ও ডায়েটের মাধ্যমে লিভারের চর্বি কাটানোর চেষ্টা করা হয়।

সম্প্রতি নিউট্রিশনাল বায়োকেমিস্ট্রি জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, ইঁদুরের লিভারের টিস্যু বিশ্লেষণ করা ছাড়াও গবেষকরা তাদের মলে প্রোটিন এবং ফ্যাট পেয়েছেন। তার মানে এই দুইটি উপায় সপ্তাহখানেক মেনে চললেই লিভারে জমে থাকা চর্বি মলের মাধ্যমে বের হয়ে যেতে শুরু করবে।

 

ব্যায়াম করুন

ব্যায়াম করুন

গ্রীন টির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবাই কমবেশি জানেন। গ্রিন টি ওজন কমায়। গ্রিন টি হজমপ্রক্রিয়াকে বাড়িয়ে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে। এতে উপস্থিত ক্যাটেচিন পেটের মেদ ঝরাতে জোরালো ভূমিকা পালন করে থাকে। 

 

গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ, বি, বি৫, ডি, ই, সি, ই, এইচ সেলেনিয়াম, ক্রোমিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ ও সামান্য ক্যাফেইন। জিরো ক্যালোরির এই চা পান করলে শরীরসহ লাভবান হবেন আপনি। সেই সঙ্গে শারীরিক কসরত করলে ফ্যাটি লিভারসহ ডায়াবেটিস এমনকি হার্টের সমস্যারও সমাধান মিলবে।

সূত্র: জিনিউজ

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা