• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমি ২৪ শতাংশে উন্নীত করা হবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ২০৩০ সালের মধ্যে দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ ২৪ শতাংশে উন্নীত করতে নিরলসভাবে কাজ করছে সরকার। গ্রামে-গঞ্জে, রাস্তার পাশের যেকোনো খোলা জায়গায় গাছ লাগিয়ে এ লক্ষ্যমাত্রা অর্জন করা হবে। সবার সহযোগিতায় ২০৩০ সালের মধ্যেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে বাংলাদেশ।

গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) হবিগঞ্জের বাহুবল উপজেলার জয়পুরে হিন্দু সম্প্রদায়ের একটি বার্ষিক উৎসবের উদ্বোধন ও দাতাশ্রী সম্মান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রী বলেন, ‘সব ধর্ম, বর্ণ, সম্প্রদায়ের মানুষ পরস্পর মিলে মিশে থাকলে, পরস্পরের বিপদে-আপদে পাশে দাঁড়ালে শান্তিময় পরিবেশের সৃষ্টি হয়। ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক এই বাংলাদেশে সকল ধর্মের মানুষের সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান নিশ্চিত করে শান্তিময় পরিবেশ সৃষ্টিতে কাজ করছে সরকার। সব ধর্ম পালনে বিভিন্নভাবে সহায়তা করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘নিজ নিজ ধর্ম থেকে শিক্ষা নিয়ে আমাদের নিরহংকারী ও বিনয়ী হতে হবে, সবাইকে সম্মান দিতে হবে। সব মানুষকে সমানভাবে দেখতে হবে। তবেই আমরা সবাই সুখী হতে পারবো। সমাজটাও হয়ে উঠবে সুন্দর ও শান্তিময়।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ, বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা তালুকদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার মহসিন আল মুরাদ, গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নীতিশ রায় এবং স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি সুব্রত পুরকায়স্থ প্রমুখ।

প্রফেসর নিখিল ভট্টাচার্য্যের সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটি পরিচালনা করেন উৎসব কমিটির সাধারণ সম্পাদক ভোরের কাগজের সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্য্য।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা