• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দেশে ২৫৫০ কোটি টাকা বিনিয়োগে চীনা প্রতিষ্ঠান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

চীনের ওরিক্স বায়োটেক হোল্ডিংসের অঙ্গপ্রতিষ্ঠান ওরিক্স বায়োটেক লিমিটেড বাংলাদেশে ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে, যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৫৫০ প্রায় আড়াই হাজার কোটি টাকা।

এই বিনিয়োগের জন্য ওরিক্স বায়োটেক, সামিট টেকনোপলিস ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি সই হয়েছে।

বাংলাদেশে প্রথম বায়ো টেকনোলজি বা জৈব প্রযুক্তি বিষয়ক বিনিয়োগ হিসেবে ওরিক্স তাদের প্লাজমা বিশ্লেষণ প্ল্যান্ট সামিট টেকনোপলিসের বরাদ্দ দেওয়া জমিতে স্থাপন করবে। প্ল্যান্টটিতে ‘প্লাজমা ডেরিভেটিভস’ উৎপাদন করা হবে, যা জীবন রক্ষাকারী ওষুধ হিসেবে বিবেচিত।

সামিট টেকনোপলিস সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটির ৯১ একর জমি ইজারা নিয়ে অবকাঠামো উন্নয়ন ও বিনিয়োগ আকর্ষণের কাজ করছে। তারা জানিয়েছে, নতুন চীনা বিনিয়োগ দুই হাজার দক্ষ বিজ্ঞান স্নাতকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খানকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সামিট টেকনোপলিসের বরাদ্দ করা ২৫ একর জমি এবং ভবনে দেশের প্রথম এবং বৃহত্তম বায়ো-টেক শিল্প খাতে এই বিনিয়োগ কার্যকর করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে (অনলাইনে) উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

এ ছাড়া অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, ভাইস চেয়ারম্যান লতিফ খান, ফরিদ খান, জাফর উদ্দিন খান, সামিট গ্রুপের পরিচালক আয়েশা আজিজ খান, আজিজা আজিজ খান, ফাদিয়া খান, সালমান খান প্রমুখ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা