• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

নৌবাহিনীর সাবেক প্রধান মোহাইমিনুল ইসলাম মারা গেছেন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম (অবসরপ্রাপ্ত) মারা গেছেন। তার মৃত্যুতে স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যরা গভীর শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান তিনি। গত ১ জুলাই তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিএমএইচে ভর্তি হন। এছাড়া দীর্ঘদিন ধরে তিনি কিডনি রোগজনিত সমস্যায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

বুধবার বাদ আসর নৌ সদর দফতর মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরদেহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে দাফন করা হয়। 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এর সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী এ তথ্য জানান।

তিনি জানান, পেশাগত জীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। তিনি বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড ও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া নৌ সদর দফতরে বিভিন্ন পরিদফতরের পরিচালক ও সহকারী নৌপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১৯৯১ সালে ৪ জুন নৌপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন এবং ১৯৯৫ সালের ৩ জুন পর্যন্ত দীর্ঘ ৪ বছর সফলতার সঙ্গে নৌপ্রধানের দায়িত্ব পালন করেন।

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১৯৪১ সালে ১১ সেপ্টেম্বর সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন। ১৯৬৩ সালে ১ ডিসেম্বর তিনি কমিশন লাভ করেন। তিনি তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের উপর বিশেষায়িত কোর্স সম্পন্ন করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন ও থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা