• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

প্রাকৃতিক দূর্যোগ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

ঝড়,জলোচ্ছাসসহ বিভিন্ন দূর্যোগে উপকূলীয় জেলাগুলো সব থেকে বেশি আক্রান্ত হয়। ওইসব এলাকার শিশুরাও দূর্যোগের ফলে ক্ষতিগ্রস্থ হয়। দূর্যোগের সময় বেশিরভাগ বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকে। তাই দূর্যোগের পূর্বে ও পরে এবং দূর্যোগের সময় শিশুদের সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে। শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে এমনভাবে তৈরি করতে হবে যাতে দূর্যোগের সময়ও তারা নিরাপদে থাকতে পারে। দূর্যোগের ফলে শিশুদের শিক্ষা গ্রহন যেন বন্ধ না থাকে সেই ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার বেলা ১১টায় বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা পর্যায়ে শিশু কেন্দ্রিক দুর্যোগ ঝুকি হ্রাস বিষয়ক পর্যালোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কবির উদ্দিনের সভাপতিত্বে পর্যালোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। সভায় আরও বক্তব্য দেন, ইউনিসেফের প্রোগ্রাম অফিসার সুফিয়া আক্তার, এলজিসির বাগেরহাট জেলা সমন্বয়কারী মোঃ তাজুল ইসলামসহ ৯টি উপুজেলার উপজেলা শিক্ষা কর্মকর্তা ও সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তারা।

বাগেরহাট জেলার মোরেলগঞ্জ ও মোংলা উপজেলায় দূর্যোগের সময় শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষে জরুরী অবস্থায় শিক্ষা কর্মসূচির আওতায় ইউনিসেফ এর আর্থিক সহযোগিতায় জেলা প্রাথমিক শিক্ষা অফিস বিভিন্ন ইতিবাচক কর্মসূচি বাস্তবায়ন করছে।

জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, উপকূলীয় এলাকার প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি এবং পরবর্তী করনীয় বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। দূর্যোগের ঝুকিহ্রাসে শিশুদের সক্ষম করে তুলতে হবে। সম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুলে রামপালের কয়েকটি শিক্ষা র্প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দূর্যোগ সচেতনতার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সকল শিক্ষা কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের শিক্ষার্থীদের প্রতি যত্নবান হওয়ার আহবান জানান জেলা প্রশাসক।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা