• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ফকিরহাটে কৃষিতে যান্ত্রিক পদ্ধতিতে আগ্রহ বাড়ছে চাষিদের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

বাগেরহাটের ফকিরহাটে টেকসই অর্থনৈতিক উন্নয়নে কৃষি ক্ষেত্রে যান্ত্রিক পদ্ধতিতে আগ্রহ বাড়ছে চাষিদের। খরা, বন্যা, জলচ্ছাস, কোল্ডইনজুরিসহ নানা বৈরি আবহাওয়াতে টেকসই পদ্ধতিতে কৃষি কাজে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে ফসল উৎপাদনে চাষিদের মাঝে সাড়া জাগিয়েছে কৃষি বিভাগ। সরকারিভাবে স্থানীয় চাষিদের মাঝে ভর্তুকি মূল্যে বিভিন্ন কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। তবে তা চাহিদার তুলনায় অনেক কম।

সরেজমিনে পরিদর্শনকালে স্থানীয় চাষি শুকুর আলী বলেন, বৈরি আবহাওয়ায় বিগত কয়েক বছর ধরে আমন ও বোরো মৌশুমে ধানের চারা উৎপাদন ব্যাহত হয়। তাই কৃষি বিভাগের পরার্মশে আমরা ট্রেতে ধান বীজ বপন করে পরিচর্যা করি। এ পদ্ধতিতে বন্যা, খরা বা অতিরিক্ত শীতে ট্রের বীজ তলা এক স্থান থেকে অন্য স্থানে অপসারণ করা সহজ হয়। এমনকি প্রয়োজন মত পানি সেচ ও পলিথিন দিয়ে ঢেকে রেখে পরিচর্যা করা সহজ হয়। যান্ত্রিক পদ্ধতিতে একর প্রতি ধান বপন, রোপন ও কর্তনে খরচ বাঁচে প্রায় ১০ হাজার টাকা।

সঞ্চয় চক্রবর্তী, শেখ আরবালি জানান, শ্রমিকের উচ্চ মূল্য হওয়া কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণ বর্তমান সরকারের যুগান্তকারি উদ্যোগ। যা আমাদের স্বল্প খরচে ফসল উৎপাদনে সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে। অনেকেই সরকারি ভাবে কৃষি যন্ত্রপাতি পেয়েছে। তবে ধান রোপনের ও কর্তনের মেশিন সহজলভ্যতা না থাকায় এ পদ্ধতিতে চাষাবাদে চাষিদের আগ্রহ থাকলেও তারা চাষ করতে পারছে না।

উপসহকারি কৃষি কর্মকর্তা বিপুল পাল বলেন, নওয়াপাড়া ব্লকে গত কয়েক বছর ধরে যান্ত্রিক পন্ধতিতে পানি সাশ্রয়ী প্রকল্পের মেশিন দিয়ে স্থানীয় চাষীদের চাষাবাদ সম্পর্কে প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধ করা হয়েছে। এ পদ্ধতি অধিক লাভজনক হওয়ায় স্থানীয় চাষীদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে এ ব্লকে প্রায় ১০ একর জমিতে যান্ত্রিক পন্ধতিতে ট্রেতে উৎপাদিত ধানের চারা লাগানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাসরুল মিল্লাত বলেন, উন্নত প্রযুক্তিতে চাষাবাদের জন্য চাষিদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদে আগ্রহ বেড়েছে চাষিদের। এ মৌশুমে বিনামূল্যে সরকারি ভাবে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। তবে তা স্থানীয় চাষিদের চাহিদার তুলনায় অনেক কম। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা