• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ফকিরহাটে পরীক্ষা মুলক ভাবে রসুন চাষ শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

বাগেরহাটের ফকিরহাট উপজেলার অর্গানিক বেতাগায় পরীক্ষা মুলক ভাবে চাষিরা এবার রসুন চাষ শুরু করেছেন। কম সময়ে স্বল্প খরচে অধিক ফসল ও মুনাফা পাওয়ার এটাই প্রধান ফসল হিসাবে ব্যাপক পরিচিতি পেয়েছে। একারণে চাষিরা অন্যান্য সবজির সাথে পরীক্ষা মুলক ভাবে রসুন চাষের প্রতি আগ্রহ বাড়িয়েছেন।

সুত্রে জানা গেছে, সারা দেশের সাড়া জাগানো অর্গানিক পল্লী নামে ক্ষ্যাত অর্গানিক বেতাগার বেশ কয়েকজন চাষি আলু পটল ঝিংগা টমেটো সিম কুমড়া বেগুন খিরাই সহ নানা প্রকার সবজির সাথে রসুনের চাষ শুরু করেছেন। ফসলও ভাল দেখা যাচ্ছে। তবে সম্প্রতিক সময়ে বাগেরহাটের উপরে দিয়ে বয়ে যাওয়া ঘুর্ণি ঝড় বুলবুল এর কারনে ফসলের কিছুটা ক্ষতি হয়। তার পরেও এলাকার কৃষকরা পিছুপা হয়নী। অধিকাংশ চাষি খিরাই চাষ করলেও কয়েকজন চাষি এবার রসুনের চাষ করেছেন।

মোঃ ওহিদুল ইসলাম নামের একজন চাষি বলেন, রসুন চাষে মাত্র তিন মাস সময় লাগে, তাছাড়া এতে বীজ সার সেচ সহ নানা প্রকার উপকরনে তেমন একটা বেশি খরচে হয় না। এমনকি স্বল্প সময়ে অধিক মুনাফাও পাওয়া যায়। একারণে আমরা কয়েকজনে এবার পরীক্ষা মুলক ভাবে রসুন চাষ করেছি। তিনি ৪০শতক জমিতে রসুনের চাষ করেন। এছাড়া বিপ্র দেবনাথ ৩০শতক জমিতে ও রুহোল শেখ তিনিও ৩০শতক জমিতে রসুন চাষ করেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে তাদেরকে বীজ সার ও নানা প্রকার উপকরণ সহ প্রশিক্ষন দিয়েছেন। তিনি বলেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহে কৃষি অফিস তাদের-কে রসুন-১ চাষ করার জন্য বীজ প্রদান করেন। এর পর বীজ রোপনের পর গাছ উঠলে তার গোড়া কুপিয়ে ৪টি সেচ দিতে হবে। ৯০/১শত দিনের মধ্যে রসুন তোলা সম্ভাব হবে।

এব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার প্রদীপ কুমার মন্ডল ও কৃষি অফিসার কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাত এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, আমাদের এলাকার কৃষকরা সাধারনত রসুন চাষ করতে চাই না। স্বল্প খরচে এবং স্বল্প সময়ে রসুন চাষে অধিক ফসল হয়। এতে কৃষকরা লাভবানও হয় বেশি। তাই তাদেরকে রসুন চাষে স্বাবলম্বি করার জন্য আমরা রসুন-১ এর বীজ সার ও উপকরণ সহ তাদেরকে প্রশিক্ষন প্রদান করেছি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা