• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ফিরে দেখা : বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে সরকারের সফলতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। রুপকল্প ২০২১ এবং একশ’ বছরের ডেল্টা প্লানকে সামনে রেখে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের মহান রুপকার, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারা ও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে দেশ থেকে দূর হয়েছে ক্ষুধা-দারিদ্র্য-বেকারত্ব। শিক্ষা, কৃষি, শিল্প, ভৌত অবকাঠামো নির্মাণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠাসহ দেশের প্রতিটি সেক্টরে হয়েছে অভূতপূর্ব উন্নয়ন। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বর্তমান সরকারের উন্নয়ন নিয়ে আমাদের ধারাবাহিক পরিবেশনা ‘‘ফিরে দেখা ১১ বছরে সরকারের সফলতা।’’

বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৪,৯৪২ মেগাওয়াট থেকে ২০,০০০  মেগাওয়াটে (ক্যাপটিভসহ) উন্নীতকরণ হয়েছে। সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ৩,২৬৮ মেগাওয়াট  থেকে ১১,৩৮৭ (১৮ জুলাই ২০১৮) মেগাওয়াট উন্নীতকরণ করা হয়। জানুয়ারি ২০০৯  থেকে জুন ২০১৮ পর্যন্ত থেকে বিদ্যুৎ আমদানিসহ মোট ১১,৯৪৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্তকরণ। সর্বমোট ২৪,৩৪৬ মেগাওয়াট ক্ষমতার ১৩৪টি বিদ্যুৎকেন্দ্রের চুক্তি স্বাক্ষর হয়েছে। বর্তমানে ১৩,৯৮৫ মেগাওয়াট ক্ষমতার ৫৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন। আরও ৫,৯৩৭ মেগাওয়াট ক্ষমতার ২৭টি বিদ্যুৎকেন্দ্র দরপত্র প্রক্রিয়াধীন। ভারত থেকে বিদ্যুৎ আমদানি ১,১৬০ মেগাওয়াট। পায়রা, রামপাল, মাতারবাড়ি ও মহেষখালীতে কয়লাভিত্তিক সর্বমোট ৯,৯৬০ মেগাওয়াট ক্ষমতার ৮টি মেগা প্রকল্প গ্রহণ। পুরাতন ও অদক্ষ বিদ্যুৎ কেন্দ্র পাওয়ারিং এর মাধ্যমে উৎপাদন বৃদ্ধির পদক্ষেপ গ্রহণ। নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক ৫১৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন এবং ৫২ লক্ষ সোলার হোম সিস্টেম স্থাপন। ২০৪১ সালোর মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রুপান্তরের ভিশন বাস্তবায়নে বিদ্যুৎ উৎপাদন মহাপরিকল্পনা (পিএসএমপি-২০১৬) প্রণয়ন করা হয়েছে।

বিদ্যুৎ সঞ্চালন খাতে উল্লেখযোগ্য অর্জন সঞ্চালন লাইনের পরিমাণ ৮,০০০ সার্কিট কিলোমিটার থেকে ১১,১২৩ সার্কিট কিলোমিটার উন্নীত। গ্রিড সাবস্টেশন ক্ষমতা ১৫,৮৭০ এমভিএ থেকে ৩৬,০৪৬ এমভিএতে উন্নীত করা হয়েছে। বাংলাদেশ ভারত ৪০০ কেভি আন্তঃসংযোগ গ্রিডলাইন নির্মাণ এবং ৮০০ কেভি আঞ্চলিক গ্রিড নির্মাণের কার্যক্রম গ্রহণ; গ্রিড নিরাপত্তা নিশ্চিতকরণে ‘গ্রিড রিলায়েবিলিটি স্টাডি কার্যক্রম বাস্তবায়নপূর্বক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের পদক্ষেপ গ্রহণ। ২০২১ সালের মধ্যে ১০,০০০ সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিদ্যুৎ বিতরণ খাতে উল্লেখযোগ্য অর্জন গ্রাহক সংখ্যা ১ কোটি ৮ লক্ষ থেকে বৃদ্ধি পেয়ে ৩ কোটি ৩ লক্ষে উন্নীত হয়েছে। বিতরণ লাইন ২ লক্ষ ৬০ হাজার কি.মি.হতে ৪ লক্ষ ৫৭ হাজার কি.মি এ সম্প্রসারণ। সামগ্রিক সিস্টেম লস ১৬.৮৫% থেকে ১১.৪০% এ  হ্রাস। মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ২২০ থেকে ৪৬৪ কিলোওয়াট আওয়ার এ উন্নীত।  বিদ্যুৎ সুবিধাপ্রাপ্ত জনগোষ্ঠী ৪৭% থেকে ৯১% এ উন্নীত। এ পর্যন্ত ১২ লক্ষের অধিক প্রিপেইড মিটার স্থাপন। ঢাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আন্ডারগ্রাইন্ডে রুপান্তরকরণের উদ্যোগ গ্রহণ। গ্রাহক সেবা বৃদ্ধিতে ওভারলোডেড বিতরণ ট্রান্সফরমার পরিবর্তনের পদক্ষেপ গ্রহণ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা