• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বর্ষায় আর সচিবালয়ে হাঁটুজল থাকবে না

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

আসছে বর্ষায় সচিবালয়ে পানি জমে থাকার দৃশ্য দেখতে হবে না। প্রশাসনের প্রাণকেন্দ্রের জলাবদ্ধতা দূর করতে আলাদা একটি ‘ডেডিকেডেট’ ড্রেন তৈরি করা হচ্ছে। এই ড্রেনের মাধ্যমে শুধু সচিবালয়ের ভেতরের পানি রাজধানীর দুই পয়েন্টে বিশেষ ব্যবস্থাপনায় বের হবে। এরই মধ্যে সচিবালয়ের তিন পাশের ফুটপাত ভেঙে ড্রেন তৈরির কাজ চলছে। সচিবালয়ের ভেতরের দিকে ড্রেন উন্নয়নের কাজ করছে ইডেন গণপূর্ত বিভাগ। আর বাইরের দিকের কাজটি করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

সেগুনবাগিচায় থাকা ওয়াসার বক্স কালভার্ট দিয়ে সচিবালয়ের পানি বের করার মূল পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী বোরহান উদ্দিন। তিনি বলেন, ওই পথে পানি বের হতে সমস্যা হলে সচিবালয়সংলগ্ন ওসমানী উদ্যানে থাকা দুটি পুকুরে পানি সরানো হবে। আপাতত এই দুই পথে বিশেষ ড্রেনের মাধ্যমে পানি সরানোর পরিকল্পনা করা হয়েছে। আর যদি কোনো কারণে এই দুই পথ যথেষ্ট মনে না হয় তাহলে ধূপখোলা দিয়ে তৃতীয় আরেকটি সংযোগ দেওয়া হবে পরবর্তী সময়ে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সেগুনবাগিচার বক্স কালভার্টে ময়লা-আবর্জনা বেশি থাকে। তাই ওয়াসার পক্ষ থেকে এটি পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

গত কয়েক বছর বর্ষাকালে বৃষ্টি হলেই সচিবালয়ে হাঁটুপানি জমে যাওয়ার দৃশ্য দেখা যায়। বিষয়টি নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনাও হয়। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে গত ৫ মার্চ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের নেতৃত্বে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে একটি উচ্চপর্যায়ের বৈঠকও হয়েছে। বৈঠক সূত্রে জানা গেছে, বর্তমানে সচিবালয়ের ভেতরের পানি সিটি করপোরেশনের নিয়মিত ড্রেনের মাধ্যমে সরানো হয়। সিটি করপোরেশনের ড্রেনগুলোতে পানি বহনের ক্ষমতা কম হওয়ায় অন্য এলাকার মতো সচিবালয়েও পানি জমে যায়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা