• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাট মেরিন টেকনোলজি তৃতীয় দিনেও ক্যাম্পাস উত্তাল

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

বাগেরহাটের মেরিন টেকনোলজি তৃতীয় দিনেও ক্যাম্পাস উত্তাল। দুর্নীতি বাজ মেরিন টেকনোলজির (আইএমটি) ভারপ্রাপ্ত অধ্যক্ষের একর পর এক অন্যায় অত্যাচারে ক্ষুব্ধ শিক্ষার্থীরা চরম ভাবে ফুসে উঠেছে। অদক্ষ ওই অধ্যাক্ষের অনুপস্থিতিতে গত রববিার রাত থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসুচী পালন শুরু করেছে।অফিস সহকারীকে মারধোর ফটকে তালা,কুশপুত্তল দাহ,ক্লাস বর্জন সহ অপসারণের দাবীতে বুধবার ৩য় দিনে ও কর্মসূচী অব্যাহত রেখেছে।্ ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সিরাজুল ইসলামের অপসারণ ও নতুন অধ্যক্ষ পদায়নের দাবিতে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ করেন।

পরিস্থিতি নিয়ন্ত্রনে সকাল থকে পুলিশ মোতায়ন করা হয়।সদর উপজেলার চিতলী বৈটপুর এলাকায় অবস্থিত মেরিন ইন্সটিটিউটের প্রায় দুই বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে আছেন সিরাজুল ইসলাম। ক্যাম্পাসে অধ্যক্ষের প্রবেশ ঠেকাতে মঙ্গলবারের মত এদিনও ভোর থেকে ইনস্টিটিউটের প্রধান ফটকে সামনে অবস্থান নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, আমাদের জন্য পাচক,প্রতিষ্ঠান পরিচ্ছন্ন কর্মি সরকারী ভাবে নিয়োগের নির্দেশনা থাকলেও দুর্নীতিবাজ অধ্যাক্ষ অমাদের দিয়ে জোর করে সে কাজ গুলি করিয়ে নেয়।রান্নার জ¦ালানি খরচ সরকার থেকে দিলেও আমাদের কাছ থেকে আদায় করে, তাছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে জোর পূর্বক অতিরিক্ত টাকা আদায় করতেন অধ্যক্ষে। এই খাত থেকে প্রায় দুই লাখ টাকা আত্মসাত করেছেন তিনি।

হোস্টেলে নিম্নমানের খাবার সরবরাহ, হোস্টেল কক্ষ শিক্ষার্থীদের না দিয়ে বাইরের লোকের কাছে ভাড়া দেওয়া, ভর্তি বাণিজ্যসহ প্রতিষ্ঠান ওই অধ্যক্ষের বিরুদ্ধে ১৭টি অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আন্দোলনকারী শিক্ষার্থীদের।বাগেরহাট আইএমটি একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, এখানের বিষয়গুলো এখন দিবালোকের মত স্পষ্ট। দির্ঘদিন ধরে চলা অনিয়ম আর শিক্ষার্থীদের ক্ষোভের ফলে এই অবস্থার সৃষ্টি হয়েছে। এই অধ্যক্ষের অধিনেই কোন শিক্ষার্থীই এখন একাডেমিক কার্যক্রমে অংশ নিতে চাইছেন না।’জানাযায়, বিদেশীদের চাহিদা মোতাবেক এবং যুগের সাথে সামঞ্জস্য রেখে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকার দেশের ৬টি আইএমটি প্রতিষ্ঠা করে। এর কার্যক্রম চলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে। প্রতিষ্ঠানের অচলবস্থা ও অনিয়ম-দুর্নীতির অভিযোগে চলা চলমানশিক্ষার্থীদের আন্দোলনের বিষয়টি জানানো হয়েছে সংশ্লিষ্ট কর্তিপক্ষকেও।বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, বিষয়টি নিয়ে সবার সাথে আলোচনা চলছে। আশা করছি আমরা একটি সমাধানে পৌছাতে পারবো।##

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা