• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাট হাসপাতালে হাই ফ্লো ন্যাজাল কনোলার উদ্বোধন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০  

বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই  সিস্টেমের, হাই ফ্লো ন্যাজাল কনোলা এবং অক্সিজেন কন সেনট্রেটর মেশিনের উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে বাগেরহাটের ৫০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ হাসপাতালের রোগীদের একযোগে অক্সিজেন দেওয়া সম্ভব হবে। 

সোমবার দুপুরে বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ এই সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের উদ্বোধন করেন। 

এসময় বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, চিকিৎসক মোঃ মোশাররফ হোসেন, বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মোঃ বেলফার হোসেনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন ও কন সেনট্রেটর উদ্বোধন করায় বাগেরহাটবাসীর দীর্ঘদিনের একটি দাবী পূরণ হল। এতে সেবা প্রত্যাশীরা সন্তোষ প্রকাশ করেন।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, বাগেরহাট সদর হাসপাতালের অভ্যন্তরে অবস্থিত ৫০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ হাসপাতালের জন্য সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই  সিস্টেমের, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ও অক্সিজেন কন সেনট্রেটর মেশিনের উদ্বোধন করা হয়েছে। ৬ হাজার ৮‘শ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন সর্বমোট ৩৯টি সিলিন্ডার দিয়ে এক সাথে সকল রোগীকে অক্সিজেন সরবরাহ করা যাবে।

সাধারণ ভাবে প্রত্যেক রোগী প্রতি মিনিটে ৫ থেকে ৬ লিটার অক্সিজেন নিতে পারবেন এই লাইনের মাধ্যমে।এছাড়া অনেক বেশি অক্সিজেন অর্থ্যাৎ মিনিটে ৩০ থেকে ৫০ লিটার অক্সিজেন সরবরাহের প্রয়োজন হয়। চারটি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে যার মাধ্যমে অতি সংকটাপন্ন রোগীদেরও অক্সিজেন সরবরাহ করতে পারব।৪টি অক্সিজেন কন সেনট্রেটর মেশিন দিয়েও রোগীদের অক্সিজেনের চাহিদা মেটানো সম্ভব হবে। সব মিলিয়ে এই সেন্ট্রাল অক্সিজেন লাইন, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ও অক্সিজেন কনসেন্ট্রেটর বাগেরহাট কোভিড-১৯ হাসপাতালে আসা রোগীদের চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে দাবি করেন তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা