• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বার্ড ফ্লু ঠেকাতে মুরগি আমদানি বন্ধ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২১  

ভারতের কয়েকটি রাজ্যে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার পর সতর্কতা হিসেবে দেশটি থেকে বাংলাদেশে মুরগি, মুরগির বাচ্চা ও ডিম, হাঁস এবং পাখি জাতীয় প্রাণির আমদানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে।

একই সঙ্গে অবৈধভাবে চোরাপথেও এসব প্রাণী যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তবর্তী জেলাগুলোর প্রশাসনকে সতর্কতা করে চিঠি দেয়া হয়েছে। 

বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ আন্তর্জাতিক একটি গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, সতর্কতা হিসেবে এসব পদক্ষেপ নেয়া হয়েছে, যদিও বাংলাদেশে এখনো কোনো জেলায় বার্ড ফ্লু'র সংক্রমণ দেখা যায়নি।

কয়েক সপ্তাহ আগে ভারতে বার্ড ফ্লু দেখা যায়। বৃহস্পতিবারে পাওয়া সর্বশেষ খবরে বলা হয়েছে, দেশটির অন্তত ১০টি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। বিভিন্ন রাজ্যে এরই মধ্যে সতর্কতাও জারি করা হয়েছে।

ভারতের কিছু রাজ্যে এ কারণে পোল্ট্রি খামারে হাঁস-মুরগি নিধন শুরু করেছে। এরই মধ্যে হাজার হাজার হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছে।

সে প্রেক্ষাপটেই বাংলাদেশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব।

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত হাঁস, মুরগি ও পাখি আমদানির উপর আরোপিত এ নিষেধাজ্ঞা বাংলাদেশে বলবৎ থাকবে।

সীমান্তে চোরাইপথে ভারত থেকে হাঁস, মুরগি, ডিম, মুরগির বাচ্চা এবং পাখিজাতীয় প্রাণি অনেক সময় পাচার হয়ে বাংলাদেশে ঢোকে বলে অভিযোগ রয়েছে। কর্মকর্তারা বলছেন, সীমান্তে নজরদারি বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও চিঠি দেয়া হয়েছে।

এর আগে গত মঙ্গলবার বাংলাদেশে বার্ড ফ্লু সংক্রমণ রোধে সতর্কতামূলক আগাম প্রস্তুতি নিতে প্রাণিসম্পদ অধিদফতরকে চিঠি দেয়া হয়েছে।

সচিব জানিয়েছেন, তাদের দফতর পরিস্থিতির দিকে নজর রাখছে এবং বাংলাদেশের কোনো জায়গা থেকে এখনো বার্ড ফ্লু সংক্রমণের কোনো খবর পাওয়া যায়নি। বাংলাদেশে সব মিলিয়ে মুরগির বার্ড ফ্লু ঠেকাতে ভারত থেকে মুরগি আমদানি বন্ধখামারির সংখ্যা ৭০ হাজারের বেশি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা