• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বেঁচে থাকলে আজ ৫৮তম জন্মদিন হতো আইয়ুব বাচ্চুর

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০  

বাংলা ব্যান্ড সংগীতের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন আইয়ুব বাচ্চু। তাকে গিটার জাদুকরও বলা হতো। তবে বাংলা ব্যান্ড জগতে তিনি সর্বাধিক পরিচিতি পেয়েছিলেন তার ব্যতিক্রমী গায়কীর মাধ্যমে। স্টেজ শো মাতাতে আইয়ুব বাচ্চু ছিলেন ওস্তাদ। বহু সুপারহিট গান উপহার দিয়ে তিনি সংগীতপ্রেমীদের মনে স্থায়ী আসন পেতে আছেন। চলচ্চিত্রেও রয়েছে তার বেশ কিছু সুপারহিট গান।

আজ সেই কিংবদন্তি ব্যান্ড তারকার জন্মদিন। ১৯৬২ সালের ১৬ আগস্ট আইয়ুব বাচ্চুর জন্ম হয়েছিল চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে। তার বাবার নাম ইসহাক চোধুরী এবং মা নুরজাহান বেগম। দুই ভাই ও এক বোনের মধ্যে আইয়ুব বাচ্চু ছিলেন সবার বড়। তিনি একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মেছিলেন। পরিবারের সবাই ছিলেন ধার্মিক। তাই তার সংগীতকে পেশা হিসেবে বেছে নেয়াটা পরিবারের কেউই গ্রহণ করেননি।

১৯৭৫ সালে স্কুলে পড়াকালীন আইয়ুব বাচ্চু গিটার বাজানো শিখিয়েছিলেন জেকব ডায়াজ নামে এক বার্মিজ, যিনি তৎকালীন সময়ে চট্টগ্রামে থাকতেন। এরপর ১৯৭৮ সালে কলেজ জীবনে সহপাঠীদের নিয়ে ‘গোল্ডেন বয়েজ’ নামে একটি ব্যান্ডদল গড়ে তোলেন। পরে সেটির নাম বদলে হয় ‘আগলি বয়েজ’। সেই দলের গায়ক ছিলেন কুমার বিশ্বজিৎ আর গিটার বাজাতেন আইয়ুব বাচ্চু। সে সময় তারা মূলত পটিয়ায় বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে ও শহরের ক্লাবগুলোতে গান করতেন।

১৯৮০ সালে আইয়ুব বাচ্চু ও কুমার বিশ্বজিৎ একসঙ্গে দেশের জনপ্রিয় এবং পুরনো ব্যান্ডদল ‘সোলস’-এ যোগ দেন। তার প্রথম গাওয়া গান ‘হারানো বিকেলের গল্প’। ১৯৯০ সাল পর্যন্ত বাচ্চু সোলস ব্যান্ডের সঙ্গে থাকতে পেরেছিলেন। কারণ ওই বছরই দলটি ভেঙে যায়। পরের বছর তিনি ‘লাভ রানস ব্লাইন্ড’ অর্থাৎ এলআরবি ব্যান্ডদল গঠন করেন। মৃত্যু পর্যন্ত তিনি এই দলটির মেইন ভোকাল ছিলেন।

সোলস-এ থাকাকালীন প্রকাশ হয় বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। তবে তার সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র মাধ্যমে। ৪০ বছরের গায়কী জীবনে ১২টি ব্যান্ড, ১৬টি একক ও বহু মিশ্র অ্যালবাম প্রকাশ হয়েছে আইয়ুব বাচ্চুর। এসবের পাশাপাশি গান গেয়েছেন বেশ কিছু চলচ্চিত্রেও। তার অসংখ্য দর্শকপ্রিয় গানের তালিকায় ‘সুখ’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘ফেরারি মন’, ‘এই রুপালি গিটার’, ‘হাসতে দেখো’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘চলো বদলে যাই’সহ আছে বহু নাম।

কিন্তু এই কিংবদন্তি শিল্পী আজ আমাদের মাঝে নেই। ২০১৮ সালের ১৮ অক্টোবর লাখো ভক্ত, পরিবার পরিজন ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান গিটারের জাদুকর আইয়ুব বাচ্চু। এদিন সকালে নিজ বাসায় তাকে অচেতন অবস্থায় পাওয়া যায়। রাজধানীর স্কয়ার হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর মধ্যদিয়ে বাংলা ব্যান্ড সংগীতের জগত থেকে ঝরে পড়ে উজ্জ্বলতম এক নক্ষত্র।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা