• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বেশিদিন বাঁচতে চাইলে আজই বাদ দিন চার অভ্যাস

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০  

পৃথিবীতে সবাই দীর্ঘদিন বাঁচার ইচ্ছা রাখে। সুন্দর এই পৃথিবীর মায়া ত্যাগ করে কেউই তাড়াতাড়ি যেতে চান না। এর জন্য চেষ্টাও কম করেন না। তবে অনেক মানুষই ভবিষ্যতের সুখ লাভের জন্য বর্তমানের আনন্দকে ত্যাগ করেন। তবে সেই আনন্দ অনেকের ভাগ্যেই জোটে না।

যদিও বর্তমান শতাব্দীতে উন্নত ওষুধ, স্যানিটেশন, নিরাপত্তা, কাজের পরিবেশ ও ব্যাক্তি সতর্কতার ফলে বিশ্বের প্রথম সাড়ির দেশগুলোতে গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। বর্তমানে একজন পুরুষের গড় আয়ু ৬৮.৫ বছর এবং একজন মহিলার গড় আয়ু ৭৩.৫বছর।

তবে শুধুমাত্র দীর্ঘ জীবন নয়, সুস্থ ও দীর্ঘ জীবন পাওয়ার জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলা জরুরি। বড় কোনো পরিবর্তন নয়, ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে নিজের জীবনযাপনের ধরণের পরিবর্তন করুন। আপনার বাবা বা দাদা অনেকদিন বেঁচে ছিলেন বলে আপনিও অনেকদিন বেঁচে থাকবেন এমনটা ভাববেন না।

আবার আপনার পূর্ব পুরুষরা দীর্ঘায়ু লাভ করেননি বলে আপনিও দীর্ঘজীবী হতে পারবেন না। এই ধরণের ধারণা বা ভয়ও লালন করা ঠিক না। ইতিবাচক ভাবে চিন্তা করুন এবং জীবনে সুস্থতা ও দীর্ঘায়ু লাভ করে জীবনকে পরিপূর্ণ ভাবে উপভোগ করুন। চলুন জেনে নেয়া যাক কিছু বদ অভ্যাস সম্পর্কে যা বাদ দিলে আপনি সুস্থ ও দীর্ঘ জীবন লাভ করতে পারবেন-

প্রক্রিয়াজাত খাবার গ্রহণ বন্ধ করুন

প্রক্রিয়াজাত খাবারে অনেক বেশি চিনি, লবণ ও ফ্যাট থাকে। এসব খাবারে ফাইবার বা আঁশ কম থাকে। প্রক্রিয়াজাত খাবার খেলে হার্ট অ্যাটাক, হাইপারটেনশন, ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে। তাই আপনার খাদ্য তালিকা থেকে প্রসেসড ফুড বাদ দিয়ে শাক-সবজি, ফলমূল ও আঁশ জাতীয় খাবার খান, ধূমপানের অভ্যাস থাকলে বাদ দিন এবং প্রচুর পানি পান করুন।

নেতিবাচক চিন্তা বাদ দিন

নেতিবাচকতা আপনার ভেতরের শক্তিকে নষ্ট করে দেয় এবং আপনার স্ট্রেস লেভেল বাড়িয়ে দেয়। এর ফলে রাগ, হতাশা, বিষণ্ণতা ও উদ্বিগ্নতা বৃদ্ধি পায় এবং অধিক খাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। তাই নেতিবাচকতা পরিহার করে ইতিবাচক হোন। আপনার জীবনের লক্ষ্য ঠিক করুন এবং সেই অনুযায়ী কাজ করুন। এতে আপনার স্ট্রেস কমবে, ফলে আপনি দীর্ঘজীবী হবেন।

একভাবে বসে থাকবেন না

বর্তমানের একটি গবেষণায় পাওয়া গেছে যে, ব্যায়ামের মাধমে দীর্ঘমেয়াদি অসুখ যেমন- ক্যান্সার ও স্থূলতার সম্ভাবনা কমায়। দিনে ৩০ মিনিটের ব্যায়াম আপনার আয়ু বাড়িয়ে দেবে।

২০১১ সালে দ্য ল্যানসেটে (The Lancet) প্রকাশিত গবেষণা পত্রে দেখা গেছে যে, দিনে ১৫ মিনিটের ব্যায়াম যারা করেছেন তাদের আয়ু ৩ বছর বৃদ্ধি পেয়েছে এবং যারা দিনে ৩০ মিনিট ব্যায়াম করেছেন তাদের আয়ু ৪ বছর বৃদ্ধি পেয়েছে। তাইওয়ানের ৪ লাখ ১৬ হাজার নারী ও পুরুষকে নিয়ে এই গবেষণাটি করা হয়। তাই দীর্ঘায়ু ও সুস্থতা লাভের জন্য সারাদিনের কিছুটা সময় বেছে নিন ব্যায়ামের জন্য।

রাতের ঘুম ছাড় দেবেন না

ঘুমের ব্যাপারে কার্পণ্য করবেন না। স্বাস্থ্যকর জীবন যাপন এর জন্য প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। ২০০৭ সালে ঘুম বিষয়ক একটি জার্নালে প্রকাশিত গবেষণা পত্র থেকে জানা যায় যে, ঘুমের হ্রাস বৃদ্ধি মানুষের মৃত্যু হারের উপর প্রভাব বিস্তার করে।

নিয়মিত কম ঘুমালে হৃদরোগ, ডায়াবেটিস ও স্থূলতার মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে। আর নিয়মিত ভালো ঘুম হলে স্ট্রেস, ডিপ্রেশন ও হার্ট ডিজিজ দ্রুত ভালো হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা