• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ভিক্ষুক নাজিম উদ্দিন দৃষ্টান্ত স্থাপন করেছেন: প্রধানমন্ত্রী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

ভিক্ষা করে জমানো টাকা দুর্গতদের মাঝে বিতরণ করা  ভিক্ষুক নাজিম উদ্দিনের মানবিকতা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভিক্ষুক  নাজিম উদ্দিন যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তার কাছ অনেক কিছু থেকে শেখার আছে। মানুষের জন্য মানুষ। আমি মনে করি দেশে অনেকের মধ্যে এই প্রবণতা আছে। যে নিজে শুধু একা খায় না, প্রতিবেশী না খেয়ে থাকলে তাকেও সাহায্য করে, তাদের সেই উদারতা আছে।

সোমবার (২৭ এপ্রিল) গণভবনে এক ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এর আগে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ৫ বার ৫১টি জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন প্রধানমন্ত্রী। আজকে রাজশাহী বিভাগের ৮টি জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সে এ মতবিনিময় করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের মাঝে এখনো মানবিক বোধটা আছে। কিন্তু সেটা আমরা পাই কাদের কাছে? যারা নিঃস্ব তাদের কাছে। অনেক সময় দেখি অনেক বিত্তশালীরা হা-হুতাশ করে বেড়ায়। তাদের নাই নাই অভ্যাসটা যায় না। তাদের চাই চাই ভাবটাই সব সময় থেকে যায়।

শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলার ভিক্ষুক নাজিম উদ্দিনের মানবিকতার ঘটনা বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, এই করোনার মধ্যে একটা দৃষ্টান্ত স্থাপন করেছে একজন ফকির। যিনি ভিক্ষা করে খান, সাধারণ মানুষ। এক সময় কৃষি কাজ করতেন। দুর্ঘটনায় তার পা ভেঙে যাওয়ার পর আর কাজ করতে পারেননি। ভিক্ষা করেন। ভিক্ষা করে করে মাত্র ১০ হাজার টাকা জমা করেছিলেন। তার থাকার ঘরটা ঠিক করবেন বলে। তার মাত্র একটা পা,  গায়ে ছেড়া কাপড়। ঘরে ঠিকমত খাবারও নেই। কিন্তু তারপরও সেই মানুষটা জমানো ১০ হাজার টাকা তুলে দিয়েছেন করোনাভাইরাসে যারা ক্ষতিগ্রস্ত তাদের সাহায্যের জন্য।

তিনি বলেন,  সারাবিশ্বে একটা মহৎ দৃষ্টান্ত তিনি সৃষ্টি করেছেন। এত বড় মানবিক গুণ আমাদের অনেক বিত্তশালীর মাঝেও দেখা যায় না। কিন্তু একজন নিঃস্ব মানুষ যার কাছে এই টাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই টাকা দিয়ে আরো দুটো জামা কিনতে পারতেন, ঘরে খাবার কিনতে পারতেন। এই করোনাকালে যে সমস্যা চলছে তার জন্য অনেক কিছু করতে পারতেন, নিজের জন্য অনেক কিছুই চিন্তা করতে পারতেন, কিন্তু সে চিন্তা করেননি। তাছাড়া এই সময় ভিক্ষা পাওয়া তো তার জন্য মুশকিল ছিল। তার শেষ সম্বলটুকু দান করেছেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা