• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মাইগ্রেনের যন্ত্রণায় ভুগছেন? ঘরোয়া এক উপায়েই মিলবে মুক্তি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

মাথাব্যথা ও মাইগ্রেন দুটি ভিন্ন জিনিস। অনেকেই এই দুটি জিনিসকে এক মনে করেন। যা একদমই ভুল। সাধারণ মাথাব্যথা থেকে মাইগ্রেন আরো তীব্র এবং বারবার ফিরে আসে। বিশেষ করে এটি কেবল মাথার একপাশে অনুভূত হয়। মাইগ্রেন সহ্য করা খুবই কষ্টকর। 

হরমোন পরিবর্তন, স্ট্রেস এবং অ্যালকোহল গ্রহণ- এমন একাধিক কারণে মাইগ্রেন বাড়তে পারে। আর এটি তিন ঘণ্টা থেকে কয়েকদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। বেশিরভাগ মানুষ কিছুটা স্বস্তির জন্য ওষুধের দিকে ঝোঁকেন, তবে কিছু প্রাকৃতিক উপায় রয়েছে যা আপনাকে মাইগ্রেন থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

ঘি আমাদের খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। যে কোনো খাবারে ঘি যোগ করলে তা কেবল খাবারের স্বাদই বাড়িয়ে তোলে না বরং আপনাকে সুস্থ রাখতেও সহায়তা করে। ঘি বা মাখনে ফ্যাট কম থাকে এবং হজম করা সহজ। এটি ওজন হ্রাস করে এবং মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিতেও উপকারী। তবে ঘিয়ের উপকারিতা কেবল এর মধ্যেই সীমাবদ্ধ নয়। ঘি ডার্ক সার্কেল, ঠোঁট ফাটা, শুষ্ক ত্বক এবং শুষ্ক চুলের চিকিৎসাও ব্যবহৃত হয়। মজার বিষয় হলো, এটি মাইগ্রেনের চিকিৎসার একটি কার্যকরী প্রতিকার। চলুন জেনে নেয়া যাক মাইগ্রেনের চিকিৎসার যেভাবে ঘি ব্যবহার করবেন- 

পদ্ধতি

প্রথমে ঘি গলিয়ে নিন এবং নাকের ফুটোতে ২ থেকে ৩ ফোঁটা গরম ঘি দিন। মাইগ্রেন বা মাথাব্যথার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি দিনে দুইবার এটি করতে পারেন।

মাইগ্রেন থেকে মুক্তি পাওয়ার আরো কিছু উপায়- 

> প্রচুর পানি পান করুন। ডিহাইড্রেশন মাথা ব্যথার বড় কারণ।

> প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। নিদ্রাহীনতা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে।

> প্রতিদিন কমপক্ষে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন।

> প্রতিদিন একই সময়ে খাবার খাওয়ার চেষ্টা করুন। খাবারের সময় ওঠানামা মাইগ্রেন বাড়িয়ে তুলতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা