• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের অব্যর্থ পাঁচ উপায়

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১২ জুন ২০২০  

দাঁত নিয়ে নানা রকম সমস্যায় ভুগেন নিশ্চয়ই? এর মধ্যে একটি হচ্ছে দাঁত দিয়ে রক্ত পড়া। যা ছোট-বড় উভয়েরই হয়ে থাকে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় এই সমস্যা বেশি দেখা দেয়। 

তবে ব্যাপারটা যখন মারাত্মক পর্যায়ে চলে যায় তখনই বাড়ে বিপদ! দেখা যায় কোনো শক্ত খাবার খাওয়ার সময়ও মাড়ি থেকে রক্ত পড়ে। এ রকম অবস্থা হলেই ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। তবে ঘরোয়া কিছু সহজ উপায় আছে যার মাধ্যমে সাময়িকভাবে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া রোধ করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক মাড়ি থেকে রক্ত পড়া রোধ করার কিছু প্রাকৃতিক উপায়-

গ্রিন টি

মাড়ির রক্ত পড়া বন্ধ করতে গ্রিন টি বেশ কার্যকর। গ্রিন টি দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়ির জীবাণু ধ্বংস করে এবং দ্রুত রক্ত পড়া বন্ধ করে দেয়।

লবঙ্গের তেল

লবঙ্গের তেলের অনেক উপকারিতা রয়েছে, যা আমাদের অজানা। লবঙ্গের তেল মাড়ির ইনফ্লামেশন রোধ করে। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে। একটুখানি লবঙ্গের তেল নিয়ে মাড়িতে ঘষুন। অথবা এক বা দুটি লবঙ্গ চিবাতে পারেন। এটি আপনার মাড়ির রক্ত পড়া বন্ধ করে দিবে।

লবণ পানি

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য ঘরোয়া পদ্ধতি হিসেবে গরম পানি ও এর সঙ্গে অল্প কিছু লবণ মেশান। এবার এই লবণ পানি দিয়ে দিনে তিনবার কুলি করুন। পদ্ধতিটি খুব সহজ এবং কার্যকর এতে সাময়িকভাবে অনেকটা স্বস্তি পাবেন।

অ্যালোভেরা জেল

মাড়ি থেকে রক্ত পড়ার ক্ষেত্রে অ্যালোভেরা জেল অনেক উপকারী একটি পন্থা। মাড়িতে প্রতিরাতে অ্যালোভেরা জেল ম্যাসাজ করে লাগান। এটি মাড়ির রক্ত পড়া বন্ধে সাহায্য করবে।

শাক-সবজি ও ভিটামিন

নিয়মিত কাঁচা সবজি খাওয়ার অভ্যাস করুন। কারণ ফল এবং শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল এবং ক্যালোরি থাকে কম। এটা রক্ত চলাচল সচল রেখে মাড়ির রক্ত পড়া বন্ধ করে দেয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা