• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মুখ না ঢেকে হাঁচি, ট্রাফিক সিগন্যালেই যুবককে পিটুনি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

গোটা বিশ্ব এখন ভুগছে করোনাভাইরাস আতঙ্কে। কীভাবে প্রাণঘাতী এই ভাইরাসের ছোবল থেকে নিজেকে বাঁচানো যায়, সেই ভাবনায় উদ্বিগ্ন প্রতিটি মানুষ। কিন্তু কোনও পাচ্ছেন না কেউ। প্রায় সব রকম সাবধানতাই অবলম্বন করছে মানুষ। মুখে কনুই ঢাকা দিয়ে হাঁচি, কাশির পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। কিন্তু সেই পরামর্শ না মানায় ভারতের মহারাষ্ট্রের কোলাপুরের এক যুবককে বেধড়ক মারধর করেছেন পথচারীরা। মুহূর্তেই ভাইরাল হয় সেই ভিডিও। 

‘অপরাধ’ বলতে ভিড়ের মাঝে হাঁচি দিয়েছিলেন ওই যুবক। বাইক চালাতে চালাতে হাঁচি দেওয়ার সময় মুখে রুমাল দেননি। হয়তো দেওয়া সম্ভব হয়নি তার। কিন্তু মুখে কিছু ঢাকা না দিয়ে হাঁচি দেওয়ার ঘটনা নজর এড়ায়নি এক পথচারীর। করোনা আবহের মাঝে কোনও সতর্কতা ছাড়াই হাঁচি দেওয়ার ঘটনায় ক্ষুব্ধ হয়ে ওঠেন তিনি। এরপর ট্রাফিক সিগন্যালে বাইক নিয়ে থামেন ওই যুবক। তখনই পথচারী যুবকের কাছে জানতে চান, কেন মুখে কিছু ঢাকা না দিয়ে হাঁচি দিলেন তিনি? তবে তাতে কোনও উপযুক্ত জবাব পাননি ওই পথচারী। পরিবর্তে উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। কথা কাটাকাটির পর ওই যুবককে বেধড়ক মারধর করেন পথচারী। 

যদিও এই ঘটনায় পুলিশে অভিযোগ দায়ের হয়নি। তবে ট্রাফিক সিগন্যাল সিসি ক্যামেরায় ধরা পড়ে ওই মুহূর্ত। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে ভিডিওটি। অনেকেই বলছেন, “হাঁচির প্রতিবাদ করে ঠিকই করেছেন ওই পথচারী।”

তবে কারও কারও মতে, “সচেতনতা বাড়াতে সাধারণ মানুষকে বোঝাতে হবে। তাই বলে প্রকাশ্যে কাউকে মারধর করা মানহানির শামিল।”

ভারতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২০১ জন। এর মধ্যে অধিকাংশ আক্রান্তই মহারাষ্ট্রের বাসিন্দা। ভারতজুড়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ৫ জনের।

এই পরিস্থিতিতে হাঁচি, কাশি হলেই করোনা আতঙ্কে ভুগছেন প্রায় সকলেই। সংক্রমণ এড়াতে হাঁচি, কাশির সময় মুখে ঢাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তা সত্ত্বেও ওই যুবক সেই পরামর্শে কান না দেওয়ার ফলেই বিরক্ত হন পথচারী। সূত্র: সংবাদ প্রতিদিন

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা