• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মুসলিমদের বিশ্বাস সুদৃঢ়করণে গুরুত্বপূর্ণ একটি হাদিস

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবন্ত আদর্শ কুরআনুল কারিম। মা আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, কুরআনই তার জীবন্ত আদর্শ। কুরআনের আলোকেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতের সুদৃঢ় বিশ্বাস স্থাপনে গুরুত্বপূর্ণ নসিহত ও দিকনির্দেশনা তুলে ধরেছেন। হাদিসের বর্ণনায় তা সুস্পষ্টভাবে ফুটে উঠেছে-

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পেছনে (সাওয়ারিতে) ছিলাম। তিনি বললেন, হে বালক! আমলের জন্য আমি তোমাকে কিছু (উপদেশমূলক) কালেমা শিখিয়ে দিচ্ছি। (যে আমলগুলো করলে আল্লাহ তাআলাকে তুমি তোমার সহযোগিতায় পাবে)। তাহলো-

- আল্লাহ তাআলার বিধি-বিধানের হেফাজত করবে; তাহলে তিনি তোমার হেফাজত করবেন।
- আল্লাহ তাআলার সন্তুষ্টির ব্যাপারে সর্বদা খেয়াল রাখবে; তাহলে তাঁকে তুমি তোমার সামনে পাবে।
- যখন (তোমার) সাহায্যের প্রয়োজন হবে; তখন আল্লাহ তাআলার কাছেই সাহায্য চাইবে।

জেনে রাখবে-
- (গোটা দুনিয়ার) সব লোক যদি তোমার উপকার করতে একত্রিত হয়, তবে আল্লাহ তাআলা তোমার তকদিরে (ভাগ্যে) যা লিখে রেখেছেন; সে টুকু ছাড়া অন্য কেউই (দুনিয়ায়) তোমার (কম-বেশি) উপকার করতে পারবে না।

- আর যদি (দুনিয়ার) সব লোক একত্রিত হয়ে তোমার ক্ষতি করার চেষ্টা করে; সে ক্ষেত্রেও আল্লাহ তাআলা তোমার তকদিরে (ভাগ্যে) যা নির্ধারণ করে রেখেছেন, তা ছাড়া (কম-বেশি) কোনো ক্ষতিই করতে পারবে না। কেননা কলম উঠিয়ে নেয়া হয়েছে আর কাগজগুলো শুকিয়ে গেছে। (তিরমিজি)

মুমিন মুসলমানের বিশ্বাস সুদৃঢ়করণে ঈমানের মজবুতি অনেক জরুরি। মজবুত ঈমানই মুমিনের অন্যতম হাতিয়ার। এ হাদিসের ওপর আমলেই মুমিন মুসলমান লাভ করবে সুদৃঢ় বিশ্বাস আবার দুনিয়া ও পরকালের মুক্তি এবং কল্যাণ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজেদের ঈমান মজবুত করার পাশাপাশি দুনিয়া ও পরকালের মুক্তি এবং কল্যাণ লাভের তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা