• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মেডিকেল সরঞ্জামাদী দিলো মোংলা ইপিজেডের ভারতীয় প্রতিষ্ঠান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

শিল্প প্রতিষ্ঠান মোংলার ইপিজেড এ অবস্থিত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ল্যাগেজ উৎপাদনকারী প্রতিষ্ঠান ভিআইপি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবার করোনা মহামারীর অসহায়দের পাশে দাড়িয়েছে। উপকুলীয় এ অঞ্চলের মানুষের করোনাকালীন সময় জীবন রক্ষাকারী মেডিকেল সরঞ্জামাদী নিয়ে পাশে দাড়ালো মোংলাবাসীর। মোংলায় কোভিড চিকিৎসায় গতি আনার জন্য কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আশিষ কুমার সাহা মঙ্গলবার দুপুরে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কোভিড ইউনিটে ১৫টি অক্সিজেন সিলিন্ডার সেট, ২টি অক্সিজেন জেনারেটর এবং ১৫টি হসপিটাল বেড বিনামূল্যে প্রদান করেন এ প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

কোম্পানীর পক্ষ হতে বাংলাদেশের মানব সম্পদ বিভাগীয় প্রধান মিজানুর রহমান খান, প্লান্ট হেড শাহনেওয়াজ আলম ও প্লান্ট হেড মন্জুর আহমেদ ওই উপহার সামগ্রী হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। একই সময় স্থানীয় সংবাদ কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সাংবাদিকদের মধ্যে ভিআইপির তৈরী বিদেশে রপ্তানীযোগ্য তিন লেয়ারের মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার মোংলা সার্কেল আসিফ ইকবাল, মোংলা থানা অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধুরী ও মোংলা ইপিজেড এর ডেপুটি ম্যানেজার জাহিরুল ইসলাম।

এ সকল চিকিৎসাসামগ্রী সংযোজন মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড ইউনিটের বর্তমান ধারন ক্ষমতা দ্বিগুণ করবে। এ প্রসঙ্গে উল্লেখ্য যে, কোভিড এর প্রথম ধাক্কার সময় হতে স্বাস্থ্য বিধি মেনে কারখানার কার্যক্রম পরিচালনা করে আসা এই বহুজাতিক কোম্পানি ইপিজেড অভ্যন্তরে মেডিকেল ক্যাম্প পরিচালনার মাধ্যমে সকল শ্রমিকদের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা নিশ্চিতকরন, ঔষধ সেবা প্রদান, মাস্ক ও সেনিটাইজার সরবরাহ সহ নানাবিধ সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় কোম্পানিটি এবার ও,এস,এম,এস (ওয়ান স্টপ মেডিকেল সার্ভিসেস) কর্মসূচী চালু করেছে।

এই কর্মসূচীর মাধ্যমে কোম্পানীর সকল কর্মীর জন্য যে কোন সময় কোভিড শনাক্তকরণ পরিক্ষা, প্রয়োজনীয় ক্ষেত্রে এ্যম্বুলেন্স ও জরুরী ভিত্তিতে ঔষধ সরবরাহ সেবা নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। মোংলা স্বাস্থ্য কমপ্লেক্স এ চিকিৎসক সামগ্রী প্রদান এই ও,এস,এম,এস কর্মসূচীরই একটি অংশ। ইতিমধ্যেই কোম্পানিটি ইপিজেড এর এ্যম্বুলেন্স ক্রয়ে বৃহৎ অংশীদারী ভূমিকা পালন করেছে। এছাড়াও কর্মীদের নিয়মিত হেলথ চেক আপ ও বিমামূল্যে ঔষধ প্রদান, চিত্তবিনোদন মূলক অনুষ্ঠান আয়োজন, সামাজিক দায়িত্ব থেকে হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন করন সহ নানাবিধ কর্মসূচী পালনে এই কোম্পানীর ভূমিকা অনুকরনীয়। মোংলা উপজেলার প্রায় দশ শতাংশ পরিবার হতে ৩ হাজার ৬শ দক্ষ কর্মী বর্তমানে ভিআইপিতে কর্মরত। বাংলাদেশের শিল্পক্ষেত্রে উদাহরণ তৈরী করে কোম্পানিটি লে অফ কালীন সময়েও সকল কর্মীদের বেতন ভাতা প্রদান করেছে এ প্রতিষ্ঠানটির পরিচালকসহ কর্মকর্তারা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা