• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলায় শিশু ধর্ষণ মামলার ২ সপ্তাহে রায়, আসামির আমৃত্যু কারাদণ্ড

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

বাগেরহাটের মোংলায় আশ্রয়ন প্রকল্প এলাকায় শিশু ধর্ষণের অভিযোগে আসামি আব্দুল মান্নান সরদারকে (৫০) আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত-২। রায়ে আসামিকে আরও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে, অনাদায়ে আরও এক বছর কারাদণ্ড ভোগ করতে হবে তাকে।

সোমবার (১৯ অক্টোবর) দুপুর ১২টায় বিচারক মো. নূরে আলম এই রায় ঘোষণা করেন। আলোচিত এই ধর্ষণের ঘটনাটি ঘটে গত ৩ অক্টোবর। সে হিসাবে মাত্র দুই সপ্তাহের মধ্যে এই মামলার রায় ঘোষণা হলো। বাগেরহাটের একটি ফৌজদারি মামলায় এত কম সময়ে বিচার কাজ শেষ করার নজির এই প্রথম।

এর আগে, রোববার দুপুরে বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. নূরে আলম এই মামলার বাদী-বিবাদী পক্ষের যুক্তিতর্ক শোনেন। আসামি আব্দুল মান্নান সরদার (৫০) মোংলা উপজেলার মাকোড়ডোন গ্রামের ভূমিহীন আশ্রয় প্রকল্প এলাকার প্রয়াত আহম্মদ সরদারের ছেলে।

মামলার নথি থেকে জানা গেছে, বাগেরহাটের মোংলা উপজেলার মাকোড়ডোন গ্রামের ভূমিহীন আশ্রয় প্রকল্প এলাকায় সাত বছর বয়সী এক শিশু তার মামার কাছে থাকে। গত ৩ অক্টোবর বিকেল সাড়ে ৪টার দিকে ওই আশ্রয় প্রকল্পের প্রতিবেশী আব্দুল মান্নান সরদার শিশুটিকে প্রলোভন দেখিয়ে নিজের ঘরে ডেকে ধর্ষণ করে। পরে এই ঘটনা জানাজানি হলে ওই দিন রাতেই মেয়েটির মামা মোংলা থানায় আব্দুল মান্নানের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করলে পুলিশ তাকে গ্রেফতার করে।

এই মামলার তদন্ত কর্মকর্তা মোংলা থানার উপপরিদর্শক (এসআই) বিশ্বজিৎ মুখার্জী তার তদন্তে ধর্ষণের প্রাথমিক সত্যতা পেয়ে ১৬ জনকে স্বাক্ষী রেখে আটদিনের মাথায় আব্দুল মান্নানের বিরুদ্ধে ১১ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতের বেঞ্চ সহকারী (পেশকার) গোপাল চন্দ্র পাল বলেন, মামলাটি স্পর্শকাতর হওয়ায় জুডিশিয়াল আদালত মামলাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল- ২ আদালতে পাঠায়। আদালতের বিচারক গত ১১ অক্টোবর মামলাটি আমলে নিয়ে পরদিন চার্জ গঠন করে।

১৩ অক্টোবর বাদী পক্ষের মোট ১৬ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। ১৪ অক্টোবর মামলার সংশ্লিষ্ট সাক্ষী চিকিৎসক, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নারী পুলিশ সদস্য এবং মামলার তদন্ত কর্মকর্তার স্বাক্ষ্য গ্রহণ করেন। ১৫ অক্টোবর আসামি আত্মপক্ষ সমর্থনে সাক্ষ্য দেন। রোববার বাদী-বিবাদী পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে সোমবার রায়ের দিন ঘোষণা করেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা