• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোল্লাহাটে প্রধানমন্ত্রীর উপহার পাঁকা ঘর পাচ্ছেন ৬০ গৃহহীন পরিবার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন বাগেরহাটের মোল্লাহাট উপজেলার ৬০টি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরি হচ্ছে এসব গৃহহীনদের স্বপ্নের বাড়ি। চারদিকে ইটের দেয়াল এবং মাথার ওপরে দেওয়া হচ্ছে রঙ্গিন টিনের ছাউনি সাথে আছে একটি পাঁকা বাথরুম এবং রান্নাঘর।

মোল্লাহাটে গিরিশনগরে-৯টি,কদমতলায়-২৮টি, চর-আস্তাইল-১৮টি, এবং চর-দারিয়ালা-৫টি আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ৬০ টি পাঁকা ঘর নির্মাণ কাজ সম্পন্ন দ্রুতগতিতে চলছে। প্রতিটি ঘরের খরচ ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের ন্যায় মোল্লাহাটে এই আশ্রায়ন প্রকল্প উদ্বোধন করবেন।


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুর রহমান সজল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সরকার মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের অসহায় ভুমিহীন ও বাস্তহারা পরিবারের মাথা গুজার ঠাঁই হিসেবে টেকসই বাড়িঘর নির্মাণ করার উদ্যোগ নিয়েছেন। এরই আলোকে মুজিব শতবর্ষে দ্বিতীয় পর্যায়ে ৬০টি পরিবার নতুন পাকাঁঘর পাচ্ছেন। ঘরগুলো নির্মাণ কাজের শুরু থেকে বাগেরহাট জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসার নিজেই উপস্থিত থেকে দেখভাল করছেন। শতভাগ সঠিক এবং ডিজাইন অনুযায়ী ঘরগুলো বাস্তবায়ন করা হয়েছে।অচিরেই ঘরগুলো হস্তান্তর করা হবে।

এদিকে ভূমি ও গৃহ পাচ্ছেন কাহালপুর গ্রামের মোঃ সামছুল হক ও কদমতলা গ্রামের সুবি বেগমের সাথে আলাপ করা হলে তারা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দেওয়া ঘর পেয়ে আমরা উচ্ছাসিত ও আনন্দিত। সারাদিন মাঠে ঘাটে অন্যের ক্ষেতে কাজ কর্ম করে নিজ গৃহে বসবাস করতে পারব। রোদ-বৃষ্টি ঝড়ে আমাদের আর অন্যের বাড়ীতে আশ্রয়ের জন্য যেতে হবে না। এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-কে আল্লাহ যেন দীর্ঘ হায়াত দান করেন।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন , মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশে সারা দেশের ন্যায় মোল্লাহাট উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য পাঁকা বাড়ি নির্মাণ করা হচ্ছে। উপজেলায় ৬০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন ওই ঘর। ইতিমধ্যে ঘরের নির্মান কাজ সম্পন্ন হয়েছে। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের ন্যায় মোল্লাহাটে এই আশ্রায়ন প্রকল্প উদ্বোধন করবেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিনুল আলম ছানা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মোল্লাহাটে গিরিশনগরে-৯টি,কদমতলায়-২৮টি, চর-আস্তাইল-১৮টি, এবং চর-দারিয়ালা-৫টি আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ৬০ টি পাকা ঘর নির্মাণ কাজ সম্পন্নের পথে। এখানে বিদ্যুৎ ও নলকুপের ব্যবস্থা করা হচ্ছে। প্রথম পর্যায়ে মোল্লাহাটে চর-দারিয়ালা গ্রামে পাঁকা ঘর প্রদান করা হয়েছে ৩৫টি গৃহহীন পরিবারকে। তিনি আরও বলেন অত্র উপজেলায় গৃহহীন কোনো পরিবার থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী এবং বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনের নির্দেশে পর্যায়ক্রমে উপজেলার সকল গৃহহীন পরিবারকে জমিসহ ঘর নির্মাণ করে দেওয়া হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা