• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ম্যাকেঞ্জির শিক্ষা নিয়েই পথ চলা আফিফের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২০  

সদ্য সাবেক হওয়া সাবেক ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জির কাছ থেকে পাওয়া ব্যাটিং নৈপুণ্যকে আরও শানিত করতে চান তরুণ তারকা আফিফ হোসেন। দেশের প্রতিশ্রুতিশীল তরুণ তারকা হিসেবে প্রতিষ্ঠিত হওয়া আফিফ করোনা মহামারি চলাকালে অনলাইনে ম্যাকেঞ্জির সঙ্গে বেশ কয়েকবার আলোচনা করেছেন এবং তার কাছ থেকে গুরুত্বপূর্ণ টিপস পেয়েছেন। তিনি বলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ব্যক্তিগত অনুশীলনের ব্যবস্থা করার পর সেখানে ম্যাকেঞ্জির পরামর্শ অনুসরণ করছেন।

আফিফ বলেন, লকডাউনের সময় ব্যাটিং নিয়ে চিন্তা করার অনেক সময় পেয়েছি। আমাদের সাবেক ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জির সঙ্গে অনলাইনে আলোচনায় ব্যাটিংয়ের কিছু টেকনিক নিয়ে কাজ করেছি। সেগুলো আয়ত্ত করতে পারলে হয়তো আমার সমস্যার সমাধান করতে পারবো।

আপাতত একক প্রশিক্ষণে আমি ম্যাকেঞ্জির নির্দেশনাগুলোকেই অনুসরণ করছি। আমি নিশ্চিত,যদি সেই নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করতে পারি, তাহলে আমি আরও ভাল পারফর্ম করতে পারব। ’

২০১৮ সালে টি-২০ ম্যাচ দিয়ে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে আফিফের। গত বছর থেকে এ ফর্মেটে সে দলের নিয়মিত সদস্য। টিম ম্যানেজমেন্ট চায় লোয়ার অর্ডারে তার ব্যাটিং নৈপুণ্যকে ব্যবহার করতে।

একই বছর ওয়ানডে ক্রিকেটেও অভিষেক ঘটেছে আফিফের। এখনো পর্যন্ত দেশের হয়ে তিনি একটি ওয়ানডে এবং ১২টি টি-২০ ম্যাচ খেলেছেন। টিম ম্যানেজমেন্ট অবশ্য বলেই দিয়েছে লোয়ার অর্ডারের ব্যাটসম্যান হিসেবে তারা আফিফকে ব্যবহার করতে চান। এমন অবস্থায় তাকে ব্যাটিংয়ে আরও মনোযোগী হতে হবে। টিম ম্যানেজমেন্টের নির্দেশনা মেনেই তিনি এখনো পর্যন্ত কাজ করে চলেছেন। তবে করোনা মহামারির করেনে কয়েক মাস তাকে বসে থাকতে হয়েছে।

লকডাউনের সময়টা কঠিন গেছে উল্লেখ করে আফিফ বলেন, ওই সময় ম্যানেজমেন্টের সূচি অনুসরণ করে বাসায় ফিট থাকার চেষ্টা করেছেন। তিনি বলেন, লকডাউনের সময়টা কঠিন গেছে। আমাদের কোচিং স্টাফ, ট্রেইনাররা যেসব সূচি তৈরি করে দিয়েছে তা বাসায় করার চেষ্টা করেছি।

আমরা অনলাইন বৈঠকে অংশ নিয়েছি, সেখানে ট্রেইনার এবং সিনিয়র খেলোয়াড়রা আমাদের অনুপ্রেরণা যুগিয়েছেন। এখন মিরপুর এসে অনুশীলন করতে পেরে ভালো লাগছে। নিজের যেসব সেশন দরকার তা করতে পারছি। আশা করি এগুলো আমরা চালিয়ে যেতে পারব। আশা করি এগুলো সামনে ভাল করতে সহায়ক হবে।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা