• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

যুক্ত হচ্ছে প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নতুন করে যুক্ত করা হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ। জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি-ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল) বৈঠকে অনুমোদনের পর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয় সাধারণ অর্থনীতি বিভাগকে (জিইডি-জেনারেল ইকোনমিক ডিভিশন)। খবর সংশ্লিষ্ট সূত্রের।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনাটি তৈরির দায়িত্বপ্রাপ্ত জিইডির সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, প্রধনমন্ত্রী শখ হাসিনার উদ্যোগগুলো জনগণের জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। সেই সঙ্গে দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে এসব উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাটিও করা হয়েছে মানুষের জীবনমান উন্নত করার জন্য। সুতরাং এখন নতুন করে উদ্যোগগুলোর বিষয়ে সামারিসহ যুক্ত করে বই আকারে প্রকাশের জন্য প্রেসে পাঠিয়েছি।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ হলো- একটি বাড়ি একটি খামার (বর্তমানে আমার বাড়ি আমার খামার), আশ্রয়ণ, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ এবং পরিবেশ সুরক্ষা বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান ও আয় বৃদ্ধির কার্যক্রম। এসবের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হবে ৫ বছর মেয়াদি এ পরিকল্পনায়। জিইডি সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়ন করছে সরকার। এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ ও উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে চলছে বাংলাদেশ। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) সাফল্যের পর ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের পথে অগ্রসর হচ্ছে দেশ। ২০০৯ সালে সরকার গঠনের পর দেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক নিরাপত্তার বিষয়ে অগ্রাধিকার প্রদান করেন। একই সঙ্গে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছানো, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০টি বিশেষ উদ্যোগ হাতে নেন।

সূত্র জানায়, এর আগে প্রধানমন্ত্রীর এ ১০টি বিশেষ উদ্যোগ প্রচারের কার্যক্রম পরিচালনায় একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ‘দেশব্যাপী গ্রামীণ জনগোষ্ঠীকে উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ভিশন-২০২১ ও ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে সরকারকে সহযোগিতা করতে ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ শীর্ষক এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৬৩ লাখ ১৯ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে গণযোগাযোগ অধিদফতর। প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শীর্ষক আউটরিচ প্রোগ্রাম, চলচ্চিত্র নির্মাণ, চলচ্চিত্র প্রদর্শনী, মহিলা সমাবেশ, সঙ্গীতানুষ্ঠান এবং মাল্টিমিডিয়া প্রজেক্টর ও টেলিভিশন ক্রয়সহ আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় এখন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায়ও এটি যুক্ত করা হচ্ছে।

সূত্র জানায়, ২৯ ডিসেম্বর অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। সরকারের উন্নয়ন রূপকল্প ও নির্বাচনী ইশতেহারের আলোকে এ পরিকল্পনার নীতি ধারাবাহিকতার দিকটিতে গুরুত্ব দেয়া হয়েছে। এছাড়া টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এর লক্ষ্যগুলো এতে অন্তর্র্ভুক্ত করা হয়েছে। শুধু তাই নয় এসব লক্ষ্য অর্জনের প্রচেষ্টাকে অব্যাহত রাখার প্রয়োজনীয়তা গুরুত্ব সহকারে বিবেচনায় রাখা হয়েছে। জুলাই থেকে শুরু হয়ে ২০২৪-২৫ অর্থবছর পর্যন্ত এ পরিকল্পনাটি বাস্তবায়ন করা হবে।

এটি বাস্তবায়নে ব্যয় হবে ৬৪ লাখ ৯৫ হাজার ৯৮০ কোটি টাকা। পরিকল্পনা মেয়াদে ১ কোটি ১৩ লাখ ৩০ হাজার নতুন কর্মসংস্থান তৈরির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বৈদেশিক কর্মসংস্থান ৩২ লাখ ৫০ হাজার এবং দেশীয় ৮০ লাখ ৫০ হাজার কর্মসংস্থান হবে। এছাড়া অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নকালে বার্ষিক গড় জিডিপি (মোট দেশজ উৎপাদন) অর্জন হবে ৮ শতাংশ হারে। এবং পরিকল্পনার শেষ অর্থবছরে ৮ দশমিক ৫১ শতাংশ। এতে দেশের মূল্যস্ফীতির লাগাম টানার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে চলতি অর্থবছরে সার্বিক মূল্যস্ফীতির লক্ষ্য ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। ২০২১-২২ অর্থবছর থেকে ২০২৪-২৫ অর্থবছর পর্যন্ত পর্যায়ক্রমে ৫ দশমিক ৪ শতাংশ, ৫ দশমিক ৩ শতাংশ, ৫ দশমিক ২ শতাংশ, ৪ দশমিক ৯ শতাংশ এবং ৪ দশমিক ৮ শতাংশ মূল্যস্ফীতি হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা