• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

যেসব সিনেমায় ইরফান ঢেলেছেন তার সব মেধা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

না ফেরার দেশে চলে গেলেন ইরফান খান। দীর্ঘদিন ধরেই তিনি ভুগছিলেন নিউরোএন্ডোক্রাইন টিউমারে। বুধবার (২৯ এপ্রিল) তার মৃত্যু ঘটে। মৃত্যুর আগে তিনি কাজ করছিলেন ইংরেজি মিডিয়াম নামে সিনেমায়। 
জীবনে অসংখ্য ভালো সিনেমায় দুর্দান্ত অভিনয় করে ভক্তদের মনে চিরস্থায়ী আসন গেড়েছেন ইরফান খান।

‘দ্য লাঞ্চবক্স’ সম্ভবত ইরফান খানের সবচেয়ে প্রশংসা কুড়ানো সিনেমা। ‘লাঞ্চবক্স’ অদল-বদলের কাহিনী নিয়ে নির্মিত এই সিনেমাটিতে ইরফানের অভিনয়ে মুগ্ধ হওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। এক সাদামাটা লোকের জীবনও যে কতটা বর্ণিল হয় তা তিনি সঠিকভাবেই ফুটিয়ে তুলেছেন। 

২০১৩ সালে সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক রীতেশ বড়ুয়া। 
লাঞ্চবক্সের পরপরই হিন্দি সিনেমাকে সমৃদ্ধ করা আরেকটি সিনেমার কথা চলে আসে। সেটি হলো তলোয়ার। তলোয়ার সিনেমাটি মুক্তি পায় ২০১৫ সালে। এই সিনেমাটিকে অনেকে পারফেক্ট থ্রিলার বলে থাকেন। এইখানে একজন আইনের লোক হিসেবে অভিনয় করেন ইরফান। তার অভিনয়ে বিচার ব্যবস্থার অসাড় দশার এক আনকোরা চিত্র ফুটে উঠে সিনেমাটিতে। 

‘লাইফ অফ পাই’ সিনেমায় অভিনয় করে ইউরোপিয়ানদের নজরে বেশ ভালো করেই আটকা পড়েন ইরফান খান। এখানে তার চরিত্রটি ছোট হলেও এর রেশ পড়ে তার বাকি ক্যারিয়ারে। সিনেমাটি একটি মালায় মুক্তার মতোই ইরফানের ক্যারিয়ারে অম্লান হয়ে থাকবে। 

ইরফানের অভিনয়কলার অম্লান নিদর্শন হয়ে থাকবে ‘পান সিং তোমার’ (২০১২) সিনেমাটি। তিগমান্সু ঢুলিয়ার নির্মাণে এই সিনেমায় এক খেলোয়াড়ের চরিত্রে দেখা যায় ইরফানকে। সিনেমাটিতে তিনি অনবদ্য অভিনয় করেন। জীবনের প্রতি যারা আগ্রহ হারিয়ে ফেলছেন তাদের জন্য এই সিনেমাটি অনেক অনুপ্রেরণা নিয়ে আসতে পারে। 

দ্য নেমসেক ২০০৬ সালে নির্মিত একটি সিনেমা যেখানে বরাবরের মতোই আলাদা ভিন্ন চরিত্রে দেখা যায় ইরফান খানকে। এই সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করেছেন তাবু। এম আইটি থেকে পাস করা এক ভারতীয় ব্যক্তির প্রবাসের সঙ্গে মানিয়ে নেয়ার যে যুদ্ধ তা নিয়েই সিনেমাটি। অশোক চরিত্রটির মৃত্যুর মধ্য দিয়ে সিনেমাটি দর্শককে এক শূন্যতার মাঝে ফেলে দেয়। 

অভিনেত্রী তাবুর সাথে 'মকবুল' (২০০৩) সিনেমাটি সালে ইরফানের আরেকটি বিখ্যাত কাজ। এই সিনেমাটি একটি দীর্ঘকবিতার মতোই। নির্মাতা বিশাল ভদ্রয়াজ গুলজার এবং আকিরা কুরোসাওয়ার কাজ থেকে অনুপ্রাণিত হোয়ে শেকসপীয়ারের 'ম্যাকবেথ' নাটকটির এক ভারতীয় রূপায়ন করেছেন। নানা বিষয়ে অভিনয় করতে ভালোবাসা ইরফান খান এবার বিষয় হিসেবে বেছে নিয়েছেন মুম্বাই আন্ডারওয়ার্ল্ডকে। পাথুরে হৃদয় হিমশীতল চরিত্রে একজন কতটা পারফেক্ট অভিনয় করতে পারেন তার উদাহরণ হয়ে থাকবে ইরফানের মকবুল সিনেমাটি।  

সুধীর মিশরার পরিচালনায় 'ইয়ে সালি দুনিয়া' ইরফান খান অভিনিত না ভোলার মতো একটি সিনেমা। এখানে ইরফান অভিনয় করেছেন হতাশ একজন চার্টার্ড একাউন্টেন্টের ভূমিকায়। তার বন্ধুর পথে চলা এবং শান্তি খুঁজে বেড়ানো নিয়েই নির্মিত সিনেমাটি। 

পিকু (২০১৫) সিনেমার মূল চরিত্র না হয়েও পুরো না ভোলার মতো অভিনয় করেছেন ইরফান খান। এই সিনেমায় সহ অভিনেতা হিসেবে তিনি পেয়েছেন অভিতাভ বচ্চন এবং দীপিকা পাডুকোনকে। একটি উচ্ছ্বল স্বাধীনতাপ্রিয় বাবা ও মেয়ের সাথে ইরফান এই সিনেমায় এই দারুণ অভিযাত্রায় নেমে পড়েন। 


 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা