• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শিগগিরই ভেন্টিলেটর উৎপাদনে যাবে বাংলাদেশ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

দেশেই তৈরি হবে করোনার মুমূর্ষু রোগীর জীবন রক্ষায় অতি প্রয়োজনীয় ভেন্টিলেটর। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান মেডোট্রনিকের উন্মুক্ত স্বত্ব আর নকশায় বানাবে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। আইসিটি প্রতিমন্ত্রী বলছেন, দ্রুত উৎপাদনে যাবে বাংলাদেশ।

করোনার বিরুদ্ধে প্রায় অসম এক লড়াইয়ে সমগ্র মানবজাতি। আক্রান্ত রোগীর সঙ্কটাপন্ন অবস্থায় চিকিৎসকরা সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়ছেন তার শ্বাস প্রশ্বাস ঠিক রাখতে গিয়ে, প্রয়োজন পড়ছে প্রচুর ভেন্টিলেটর যন্ত্রের।

বিশ্বজুড়েই করোনা সংক্রমিত রোগীর অনুপাতে ভেন্টিলেটরের সংখ্যা অপ্রতুল, যেখানে বাংলাদেশের অবস্থা আরও নাজুক। ১৮ কোটি মানুষের দেশে সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে ভেন্টিলেটরের সংখ্যা মাত্র সাড়ে ১২০০।

মেডিসিন ও সংক্রমণ ব্যাধি বিশেষজ্ঞ ডা. আরিফুল বাশার বলেন, এই ভেন্ডিলেটর শুধু ক্রয় করে সেটআপ করলেই হবে না। এটি চালনা করতে পারে এম দক্ষ লোক তৈরি করতে হবে।
সঙ্কটে তাই তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে এবার দেশেই ভেন্টিলেটর তৈরির কাজ শুরু করতে যাচ্ছে ওয়ালটন। আর এ কাজে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে মার্কিন চিকিৎসা সামগ্রী উৎপাদক প্রতিষ্ঠান মেডট্রনিক।

ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম বলেন, বাংলাদেশের জন্য মেডট্রনিক সৌহার্দ্যের বার্তা নিয়ে এসেছে। শুধু প্যাটার্ন নয়, প্রকৌশলী দিয়েও আমাদের সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে মেডট্রনিক।

এ উদ্যোগকে যুগান্তকারী পদক্ষেপ বলছে সরকার। আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক মনে করেন, এতে প্রমাণ হবে অত্যাধুনিক ও উচ্চ প্রযুক্তিসম্পন্ন পণ্য তৈরিতে বাংলাদেশের সক্ষমতাও।

জীবন রক্ষাকারী এ যন্ত্রটি উৎপাদনে এর বিভিন্ন উপাদান আমদানির জন্য এর মধ্যেই ওয়ালটন আবেদন করেছে সরকারের কাছে। বিশেষায়িত ল্যাবে মেডট্রনিকের সঙ্গে যৌথভাবে কাজ করছেন প্রতিষ্ঠানটির অর্ধশত প্রকৌশলী।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা