• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

শিশুর পেট ব্যথা সারাবে এই পাতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

বিভিন্ন রোগের নিরাময় রয়েছে আমাদের আছেপাশেই। পাথরকুচি পাতা অনেকেই শখ করে বারান্দায় টবে লাগিয়ে রাখেন। এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানা যাছে কি? অনেক কঠিন রোগের দাওয়াই এই পাতা।চিকিৎসার ক্ষেত্রে যেসব ওষুধি গাছ প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হচ্ছে তার মধ্যে অন্যতম এটি।   

ছোট বড় সবাই বিভিন্ন রোগ প্রতিরোধে এই পাতার রস খেতে পারে।মূত্রনালির যেকোনো সংক্রমণসহ বিভিন্ন রোগের পথ্য হিসেবে এই পাতার গুনাগুণ অতুলনীয়। এছাড়া ব্রণ, ক্ষত ও মাংসপেশী থেঁতলে গেলে এই পাতার রস আগুনে সেঁকে লাগালে উপকার পাওয়া যায়। 

অনেক সময় ছোট বাচ্চাদের পেট ব্যথা হয়। সেটা খাবারের কারণে বা গরমেও হতে পারে। পেটে গ্যাসের সমস্যা হলেও পেট ব্যথা করতে পারে। এক্ষেত্রে পাথরকুচি পাতার রস ৩০-৪০ ফোটা হালকা গরম করে শিশুর পেটে মালিশ করলে পেট ব্যথা ভালো হয়ে যাবে। তবে পেট ব্যথা কি না তা নিশ্চিত হতে হবে।  

এছাড়াও এর আরো অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। চলুন জেনে নেয়া যাক কয়েকটি-

> ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা পাথরকুচি পাতায় ভরসা রাখতে পারেন। এই পাতার রস এক চামচ করে সকাল ও বিকেল এক সপ্তাহ খেলেই উপকার মিলবে।

> লিভারের যে কোনো সমস্যা থেকে রক্ষা পেতে তাজা পাথরকুচি পাতা ও এর রস পান করুন।

> পাথরকুচি পাতার রসের সঙ্গে গোল মরিচ মিশিয়ে পান করলে পাইলস্ ও অর্শ রোগ থেকে মুক্তি পাওয়া যায়। 

> কিডনি এবং পিত্তথলির পাথর অপসারণ করতে সাহায্য করে এই পাতা। দিনে ২ থেকে ৩টি পাতা চিবিয়ে অথবা রস করে খেলে এ থেকে মুক্তি পাওয়া যায়।

>পাথরকুচি পাতায় প্রচুর পরিমাণে পানি থাকে যা ত্বকের জন্য খুবই উপকারী। সাথে সাথেই এর মধ্যে জ্বালাপোড়া কমানোর ক্ষমতা থাকে। 

> বিষাক্ত পোকায় কামড়ালে এই পাতার রস গরম করে সেঁক দিলে উপকার পাওয়া যায়।

> উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং মূত্রথলির সমস্যা থেকে পাথরকুচি পাতা মুক্তি দেয়। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা